কোটা বিরোধী  আন্দোলন: বিনা বাধায় গুলিস্তান জিরো পয়েন্টে অবস্থান করেছে জবি শিক্ষার্থীরা

জবি
গুলিস্তান জিরো পয়েন্ট  © টিবিএম

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের আন্দোলনের অংশ হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা বিনা বাধায় গুলিস্তান জিরো পয়েন্টে অবস্থান নিয়েছে। আজ বুধবার (১০জুলাই) দুপুর ৩ টার দিকে 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের'- এর ব্যানারে বিশাল ছাত্র সমাবেশ গুলিস্তান জিরো পয়েন্টের অভিমুখে যাত্রা শুরু করে। সাড়ে ৩ টা নাগাদ শিক্ষার্থীরা পুরো জিরো পয়েন্ট ঘিরে ফেলে এবং আশেপাশে তীব্র যানজটের সৃষ্টি হয়।

সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত বা আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বিভিন্ন করপোরেশনে চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩ তম গ্রেড) কোটা বাতিলসংক্রান্ত পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। এ রায়ের প্রতিবাদে লাগাতার আন্দোলন করে আসছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। 

আন্দোলনে শিক্ষার্থীরা শিক্ষার্থীরা ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘মেধাবীরা আসছে, রাজপথ কাঁপছে’, ‘মুক্তি চাই-মুক্তি চাই, কোটা থেকে মুক্তি চাই’সহ বিভিন্ন স্লোগান দিতে থাকে।

এসময় আন্দোলনকারী এক শিক্ষার্থী জানান, আমাদের ঘরে ফেরার কোন উপায় নেই। যতক্ষণ না এ কোটা ব্যবস্থার সংস্কার হচ্ছে আমরা আন্দোলন চালিয়ে যাব। প্রশাসন বর্তমান সময়ে এসে অদক্ষতার পরিচয় দিচ্ছে। আমরা বৈষম্য দূর করতে চাই।


মন্তব্য


সর্বশেষ সংবাদ