রাবির প্রথম বর্ষের পাঠদান শুরুর কার্যক্রম ফের স্থগিত

রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © টিবিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ক্লাস শুরুর তারিখ ফের স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। দ্বিতীয় দফায় পেছাল ক্লাস শুরুর সময়। তবে কবে নাগাদ শুরু হবে সে বিষয়ে কিছুই জানাননি তারা। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পান্ডে স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানিয়েছেন। এতে বলা হয়েছে, ১৫ জুলাই থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হতে যাওয়া ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণির পাঠদানের কার্যক্রম অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে। পাঠদান শুরুর নতুন তারিখ যথাসময়ে জানানো হবে।

এর আগে, ১ জুলাই থেকে ক্লাস শুরু করার সিদ্ধান্ত হয়েছিল। তবে পেনশনসংক্রান্ত নতুন নীতিমালা বাতিলসহ তিন দফা দাবিতে শিক্ষকদের চলমান আন্দোলনের কারণে তা পেছানো হয়েছিল। তখন বলা হয়েছিল ১৫ জুলাই প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। তবে  পেনশনসংক্রান্ত নতুন নীতিমালা প্রণয়নে শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি ও শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম স্থগিত রয়েছে। ফলে পূর্ব ঘোষিত সময় অনুযায়ী প্রথম বর্ষের ক্লাস নেওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নির্ধারিত সময়ে ক্লাস নেওয়ার জন্য আমার চেষ্টা করেছি। তবে শিক্ষক-শিক্ষার্থীদের চলমান আন্দোলনের ফলে তা সম্ভব হচ্ছে না। তাই ক্লাস শুরুর তারিখ পেছানো হয়েছে। কবে নাগাদ ক্লাস শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমরা পরবর্তীকালে একটি মিটিং করে সিদ্ধান্ত জানাব।


মন্তব্য