পুলিশের উপস্থিতিতেই তিনঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

জাবি
ঢাকা-আরিচা মহাসড়ক  © টিবিএম

এক দফা দাবিতে পুলিশের উপস্থিতিতেই প্রায় তিন ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রেখেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে একটি মিছিল নিয়ে মহাসড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ও পুলিশ বাধা দিলেও তা উপেক্ষা করে মহাসড়কে অবস্থান নেন তারা। এসময় তারা বিকাল ৬টা পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

বৃহস্পতিবার পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বিকাল চারটা থেকে সন্ধ্যা পৌঁনে সাতটা পর্যন্ত সড়কে অবস্থান করেছেন শিক্ষার্থীরা। এর আগে, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন'র ব্যানারে একটি বিক্ষোভ মিছিল নিয়ে পুলিশের বাধা উপেক্ষা করেই প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

অবরোধে ৪৮ ব্যাচের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বলেন, আমরা কোটা সংস্কারের উদ্দেশ্যে নিয়ে মাঠে নেমেছি; আমরা আমাদের অধিকার আদায় করেই হলে ফিরব। প্রশাসনের বাধায় আমাদের ঠেকানো যাবে না। কোটার স্থায়ী সংস্কার না হওয়া পর্যন্ত আমরা এ দায়িত্ব থেকে সরে আসবো না। এর সাথে একটা কথা পরিষ্কার করে বলবো, আমরা কোটা বাতিল না সংস্কার চাই।

৫১ ব্যাচের শিক্ষার্থী সোহাগী সামিহা বলেন, কুমিল্লা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ অনেক প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ওপর পুলিশ হামলা করেছে। আমাদের এখানেও পুলিশ হাজির হয়েছিল; তারা ভেবেছিল তাদের দেখে আমরা আন্দোলনে নামবো না, কিন্তু শিক্ষার্থীরা আরো দুর্বার গতিতে আন্দোলনে হাজির হয়েছে। পুলিশ নিরাপত্তার দায়িত্ব থেকে সরে এসে আমাদের শিক্ষার্থীদের উপর হামলা চালাচ্ছে, তাদেরকে পরিষ্কারভাবে বলতে চাই আমাদের উপর কোনো প্রকার হামলা চালালে আমরাও বসে থাকবো নাহ। আমরা দাবি আদায় করে তবেই ঘরে ফিরব ।

উল্লেখ্য, দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। তবে আগামীকালের কর্মসূচি কী হবে তা এখনও জানানো হয়নি।


মন্তব্য