ঢাবিতে মহানবী (সা.) এর সম্মানে সম্মিলিত কন্ঠে ‘ত’লাআল বাদরু আ’লাইনা’

ঢাবিতে মহানবী (সা.) এর সম্মানে সম্মিলিত কন্ঠে ‘ত’লাআল বাদরু আ’লাইনা’
প্রতিবাদ  © মোমেন্টস ফটো

মহানবী হযরত মুহাম্মদ সা: সম্পর্কে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির জ্যেষ্ঠ দুই নেতার বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে ব্যতিক্রম কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (১২জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে  শিক্ষার্থীরা সম্মিলিত কণ্ঠে বিখ্যাত নাতে রাসুল ‘ত’লাআল বাদরু আলাইনা’ গেঁয়ে ব্যতিক্রমী এই প্রতিবাদ জানান। বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ব্যান্ড সিলসিলাসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সম্মিলিত কণ্ঠে রাসুল (সা) এর শানে নাতে রাসুল পরিবেশন করেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে ‘তলাআল বাদরু আলাইনা’ গানটি ছাত্র শিক্ষক সম্মিলিত কণ্ঠে পাঠ করেন। কুজা মান কুজা, ত্রিভুবনের প্রিয় মুহাম্মদ, মাওলা ইয়া সাল্লি ওয়াসাল্লিম, রাসুলের অপমানে যদি কাঁদে না তোর মন প্রভৃতি গানের দ্যোতনায় মুখরিত হয়ে ওঠে রাজু ভাস্কর্যের প্রাঙ্গণ।

বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক মো. ইমরান হোসেন বলেন, আমাদের সর্বশ্রেষ্ঠ মহানুভব রাসুল (সা) এর চরিত্র মহান আল্লাহ নিজেই কুরআনে বলেছেন। এটা আমরা জানি এবং আল্লাহও কুরআনে নিজেই বলেছেন। বিভিন্নযুগে রাসুল (সা) কে নিয়ে আগেও এরকম হয়েছে, এখনো হছে এবং ভবিষ্যতেও হবে, এটাও কুরআনেই বলা আছে। তবে আমাদের ইমানী দায়িত্ব থেকে যতটুকু প্রতিবাদ করা দরকার আমরা তা করবো ইনশাআল্লাহ।

ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের সহকারী অধ্যাপক আরিফুল ইসলাম অপু বলেন, আমরা যে জন্য আজকে এখানে দাড়িয়েছি, যে মানবতার মহানায়কের জন্য, তার চরিত্রের সার্টিফিকেট স্বয়ং আল্লাহ তাআলাই দিয়েছেন। আমরা তার সম্মানার্থে এখানে দাড়িয়েছি। তাকে অপমান করার ক্ষমতা কারো নেই। যারা এই আয়োজন করেছে তাদের আন্তরিক ধন্যবাদ জানাই।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, হল ও ইন্সটিটিউটের শিক্ষার্থীরা অংশ নেন। এতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও।


মন্তব্য