স্টারবাকসের নতুন সিইওর বার্ষিক বেতন ১৬৭ কোটি টাকা

স্টারবাকসের নতুন সিইওর বার্ষিক বেতন ১৬৭ কোটি টাকা
স্টারবাকসের নতুন সিইওর বার্ষিক বেতন ১৬৭ কোটি টাকা  © ফাইল ফটো

বিশ্বের বৃহত্তম কফি চেইন স্টারবাকস তাদের পরবর্তী প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ দিয়েছে। এ পদে নিয়োগ পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত লক্ষ্মণ নরসিমহান। লক্ষ্মণ নরসিমহানকে পেতে প্রতিষ্ঠানটি মোটা অংকের বেতন দিতে হচ্ছে। জানা গেছে, লক্ষণ যদি তার লক্ষ্য পূরণ করতে পারেন তাহলে তিনি বার্ষিক ১৬৭ কোটি টাকা বেতন পাবেন। এমনই খবর দিয়েছে ‘দ্য গার্ডিয়ান’।

খবরে বলা হয়, লক্ষ্মণ যদি তাঁর লক্ষ্য পূরণ করতে পারেন, তাহলে স্টারবাকস থেকে তিনি বার্ষিক প্রায় ১ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার বেতন পাবেন। ভারতীয় মুদ্রায় তা প্রায় ১৪০ কোটি রুপি। বাংলাদেশি মুদ্রায় ১৬৭ কোটি টাকা।

লক্ষ্মণ তাঁর পূর্ববর্তী কর্মস্থল বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিজারে বার্ষিক ৫৫ কোটি রুপির সমান বেতন পেতেন। অর্থাৎ, নতুন কর্মস্থলে তিনি বার্ষিক প্রায় তিন গুণ বেশি বেতন পাবেন।

৫৫ বছর বয়সী লক্ষ্মণের নতুন দায়িত্ব তাঁর জন্য নানা দিক থেকে উন্নতি হিসেবে গণ্য হচ্ছে। স্টারবাকস বিশ্বের বৃহত্তম রোস্টার ও বিশেষ কফির খুচরা বিক্রেতা। বিশ্বজুড়ে কোম্পানিটির ৩৪ হাজার স্টোর রয়েছে। কোম্পানিটির পাঁচ দশকের সাফল্যের ইতিহাস রয়েছে।

স্টারবাকসে যোগ দিতে লক্ষ্মণকে যুক্তরাজ্যের লন্ডন থেকে যুক্তরাষ্ট্রের সিয়াটলে যেতে হবে। ১ অক্টোবর থেকে কোম্পানিটির সিইও হিসেবে কাজ শুরু করবেন তিনি। আন্তর্জাতিক বিভিন্ন ব্র্যান্ড পরিচালনা-পরামর্শের প্রায় ৩০ বছরের অভিজ্ঞতা আছে লক্ষ্মণের।

লক্ষ্মণের জন্ম-বেড়ে ওঠা ভারতের পুনেতে। তিনি পুনের কলেজ অব ইঞ্জিনিয়ারিং থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং করেন। পরে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমএ করেন। বিষয় ছিল ‘জার্মান ও আন্তর্জাতিক অধ্যয়ন’। একই বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুল থেকে ফিন্যান্সে এমবিএ করেন।

ম্যাককিন্সিতে যোগ দিয়ে লক্ষ্মণ তাঁর কর্মজীবন শুরু করেন। প্রায় ১৯ বছর তিনি এখানে ছিলেন। ২০১২ সালে তিনি পেপসিকোয় যোগ দেন। পেপসিকোয় বিভিন্ন গুরুত্বপূর্ণ নির্বাহী পদে কাজ করেন তিনি।

স্টারবাকসের সিইও হিসেবে কোম্পানিটির ক্রমবর্ধমান শ্রম সম্পর্কের সমস্যা সমাধান করা হবে লক্ষ্মণের প্রধান চ্যালেঞ্জগুলোর একটি। স্টারবাকস একটি বিবৃতিতে বলেছে, লক্ষ্মণ তাঁর কাজের প্রথম কয়েক মাস সারা বিশ্বে কোম্পানিটির কর্মীদের সঙ্গে পরিচিত হতে ব্যয় করবেন।


মন্তব্য