গরিবের সুপারশপে ডিমের হালি ১ টাকা, তেলের লিটার ৪

চাল
  © সংগৃৃহীত

কুড়িগ্রাম সদর উপজেলার হলোখানা ইউনিয়নের সুভারকুঠিতে সুবিধাবঞ্চিতদের জন্য ১০ টাকায় ব্যাগভর্তি বাজারের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। সুবিধাবঞ্চিত দুস্থ ও অসহায় দুই শতাধিক পরিবারের জন্য ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য নামমাত্র মূল্যে সরবরাহের জন্য ‘গরিবের সুপারশপ’ নামে এ আয়োজন করেছে সংগঠনটি।

মঙ্গলবার (৩ জানুয়ারি) হলোখানার সুভারকুঠি মাঠে দিনব্যাপী ১০ টাকার এ সুপারশপে পণ্য কেনার কার্যক্রম চলেছে। ভোজ্যতেল, চাল-ডাল, লবণ, ডিম, মাছ, সবজি ও নুডলসসহ ১৫টি পণ্যের সমাহার ছিল সুপারশপে। ১০ টাকার টোকেন নিয়ে দুস্থ ও অসহায় মানুষজন চাহিদা মতো বাজার করেছেন।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকদের তদারকিতে ১০ টাকার বাজারে চলেছে অসচ্ছল নারী ও পুরুষের কেনাকাটা। বাজারে এক লিটার সয়াবিন তেলের দাম যখন ২২০ টাকা সেখানে গরিবের এই সুপারশপে মাত্র চার টাকায় পাওয়া যাচ্ছে। ২৬০ টাকার ব্রয়লার মুরগি এখানে মিলেছে চার টাকায়। এক কেজি মাছ মাত্র দুই টাকা। এক টাকায় এক হালি ডিম, ফ্যামিলি সাইজের নুডলস মিলেছে এক টাকায়। মুলত দুস্থদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে প্রতি মাসে একবার দেশের বিভিন্ন স্থানে এই বাজারের আয়োজন করা হয় বলে জানায় ফাউন্ডেশন কর্তৃপক্ষ।

ভোজ্যতেল, চাল-ডাল, লবণ, ডিম, মাছ, সবজি ও নুডলসসহ ১৫টি পণ্যের সমাহার ছিল সুপারশপে এই সুপারশপে বাজার করতে আসা মো. আজগর আলী বলেন, ‘১০ টাকার বাজারে এসে খুব ভালো লাগছে। এত কম দাম জিনিস পাওয়ার কথা চিন্তা করতে পারি নাই। এই বাজারের ব্যবস্থা করায় সত্যি খুব খুশি হয়েছি। কেনাকাটা করে মন ভরে খেতে পারবো। অনেকের খুব সুবিধা হলো।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের কর্মকর্তা অমিত হাসান বলেন, ‘চর সুভারকুঠির দুই শতাধিক পরিবার মাত্র ১০ টাকায় যে পণ্যগুলো কিনেছেন তার বর্তমান বাজার মূল্য প্রায় ৬০০ থেকে ৭০০ টাকা। সুবিধাবঞ্চিত মানুষের পণ্য বাছাই করে নিজের ক্রয় করার স্বাধীনতা তৈরি করতে এ ধরনের আয়োজন করা হয়েছে। আর তারা যেন কোনোভাবেই মনে না করেন যে এটি কোনও দান, এজন্য নামমাত্র মূল্য নেওয়া হয়েছে।’


মন্তব্য