উখিয়ার ক্যাম্পে র‍্যাবের অভিযান, কথিত জঙ্গি সংগঠনের ২ জন আটক

জঙ্গি
গহীন বনে নতুন জঙ্গি সংগঠনের অস্তিত্ব, জঙ্গি সংগঠনের ২ জন আটক  © মোমেন্টস ফটো

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত অভিযান চালিয়ে দেশি ও বিদেশি অস্ত্র এবং গোলাবারুদসহ দুই শীর্ষ জঙ্গি আটক করেছে র‍্যাব-১৫ এর সদস্যরা। অস্ত্র ছাড়াও অভিযানে তিনটি ম্যাগাজিন, ১১২ রাউন্ড গুলি ও নগদ আড়াই লক্ষাধিক টাকা উদ্ধার করা হয়েছে।

আটক দুজনের মধ্যে একজন হলেন কথিত নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শুরা সদস্য ও সামরিক শাখার প্রধান রনবীর এবং অন্যজন হলেন তার সহযোগী বোমা বিশেষজ্ঞ বাশার।

সোমবার (২৩ জানুয়ারী) ভোরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ৭নং রোহিঙ্গা ক্যাম্পে অভিযান পরিচালনা করে তাদেরকে আটক করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার র‍্যাব-১৫’র অতিরিক্ত পুলিশ সুপার আবু সালাম চৌধুরী। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে ভোররাতে অভিযানে নামে কক্সবাজার র‍্যাব-১৫ সদস্যরা। এ সময় র‍্যাবের উপস্থিতিতে টের পেয়ে র‍্যাবকে লক্ষ্য করে গুলি ছুড়ে জঙ্গিরা। আত্মরক্ষার্থে র‍্যাব সদস্যরাও পাল্টা গুলি শুরু করে। এক পর্যায়ে রোহিঙ্গা ক্যাম্পের আস্তানা থেকে নব্য জঙ্গি সংগঠন ‘জামায়তুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শীর্ষ নেতা, শুরা সদস্য ও সামরিক শাখার প্রধান রনবীর ও তার সহযোগী বোমা বিশেষজ্ঞ বাশারকে দেশি-বিদেশি অস্ত্র ও গোলাবারুদসহ আটক করে র‍্যাব।

এই ঘটনার পর সোমবার (২৩ জানুয়ারী) দুপুরে প্রেস ব্রিফিং করেন র‍্যাব। এসময় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার দুই শীর্ষ জঙ্গী পাহাড় থেকে পালিয়ে রোহিঙ্গা ক্যাম্প-৭ এর আশেপাশের এলাকায় আত্মগোপন করেছে এমন খবর পেয়ে ক্যাম্পটি ঘিরে রাখে তারা। অভিযানের এক পর্যায়ে ক্যাম্প-৭ এর পাশে রাবার বাগান দিয়ে দুই জঙ্গী পালানোর চেষ্টা করে। র‌্যাবের অবস্থান টের পেয়ে তারা গুলিবর্ষণ শুরু করে। একপর্যায়ে, আত্মরক্ষার্থে র‌্যাবও গুলি চালায় পরে তারা আত্মসমর্পন করে। মূলত তারা পাহাড় থেকে পালিয়ে এখানে অবস্থান নিয়েছিল। এ পর্যন্ত এ সংগঠনটির ৩৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সামরিক শাখার প্রধানসহ এবার গ্রেপ্তার দুজনকেও জিজ্ঞাসাবাদ করে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হবে।

তিনি আরো জানান, পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন পাহাড়ে র‌্যাবের সাঁড়াশি অভিযানে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্পে আশ্রয় নেয় নতুন ওই জঙ্গি সংগঠনের সদস্যরা। অবস্থান শনাক্তের পর কুতুপালং ৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের আশেপাশে সোমবার ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত অভিযান চালিয়ে অস্ত্র-গোলাবারুদসহ তাদের আটক করা হয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ