দুমকিতে স্মার্টকার্ড বিতরণ সম্পন্ন

দুমকি
  © টিবিএম ফটো

পটুয়াখালী জেলার দুমকিতে পাঁচ ইউনিয়নে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম সম্পন্ন হয়েছে। 

এ বছরের ৩১ জানুয়ারি শুরু হয়ে গতকাল (১৯ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় এ কর্মসূচী সম্পন্ন হয়েছে। 

এ কর্মসূচীতে ৫ টি ইউনিয়নে নারী-পুরুষ মিলে সর্বমোট ৫৪ হাজার ৫০০টি কার্ডের ৩৮ হাজার ৯৭২ জনের হাতে স্মার্ট কার্ড তুলে দেয়া হয়েছে। যারা যথা সময়ে কার্ড নিতে পারে নি। তারা উপজেলা নির্বাচন অফিসারের কার্যালয় থেকে নিতে পারবে। এজন্য কোন জরিমানা দিতে হবে না। স্মার্ট কার্ডে যদি কারো ভুল থাকে তবে তা আইডি কর্ডের মতোই আবেদন ও ধার্য টাকা পরিশোধ করে সংশোধিত লেমেনেটিং আকারে কার্ড সরবরাহ করা হবে। স্মার্ট কার্ড হারিয়ে গেলে, নষ্ট হলে বা সংশোধন করা হলেও আর দেয়া হবে না বলে উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে। 

আগে যেভাবে এনআইডি কার্ড সংশোধন করা হলে নূতন আইডি দেয়া হত উল্লেখ করে মুরাদিয়া ইউনিয়নের খোকন মালাকার ‘দ্য বাংলাদেশ মোমেন্টস’কে বলেন, নির্দিষ্ট একটা ফি নিয়েও যদি সরকার সংশোধিত স্মার্ট কার্ড দেয় তবে আমাদের জন্য ভালো হতো। কারণ এখনও অনেকেরই স্মার্ট কার্ডে তথ্য ভুল রয়েছে। 

এ কর্মসূচী চলাকালীন যারা কার্ড নিতে পারেননি তাদের সম্পর্কে জানতে চাইলে উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ সুমন মিয়া বলেন, আগামী মাস (মার্চ) থেকে আমাদের অফিস থেকে কোন খরচ ছাড়াই তারা নিতে পারবেন। 

উল্লখ্য, এ পর্যন্ত সারা বাংলাদেশে সাড়ে ছয় কোটির মতো নাগরিকের হাতে উন্নতমানের এই কার্ড পৌঁছে দিয়েছে নির্বাচন কমিশন। ২০২৫ সাল নাগাদ প্রায় ১৫ কোটি নাগরিককে স্মার্টকার্ড দেওয়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে সংস্থাটি। 


মন্তব্য