যশোরের বসুন্দিয়ায় দুই দিন ব্যাপি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও বই মেলা অনুষ্ঠিত

যশোর
  © মোমেন্টস ফটো

যশোরের বসুন্দিয়ায় আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উদযাপন পরিষদের উদ্যোগে বসুন্দিয়া মোড় কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উদযাপন ও তিন দিন ব্যাপি বইমেলাসহ এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত।

২১শে ফেব্রুয়ারী প্রথম প্রহরে শহীদ বেদিতে উদযাপন পরিষদের পুষ্পাঘর্য অর্পণের মধ্য দিয়ে আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। ভোর থেকে ইউনিয়নের সকল স্কুল কলেজ মাদ্রাসার শিক্ষার্থী ও শিক্ষক-কর্মচারীদের উপস্থিতিতে র‍্যালিসহ দিনব্যাপি  পুষ্পাঘর্য অর্পণ চলে। 

প্রথম দিনের বৈকালিন অনুষ্ঠান ও বইমেলার উদ্বোধন করেন বসুন্দিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রিয়াজুল ইসলাম খান রাসেল ও অনুষ্ঠানটি স ালনা করেন হাবিবুল আহসান বাবলু, সাধারণ সম্পাদক বসুন্দিয়া মার্তৃভাষা দিবস উদযাপন পরিষদ।  প্রধান আলোচক ছিলেন প্রফেসর ড. মো: আহসান হাবীব, চেয়ারম্যান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোডর্, যশোর, বিশেষ আলোচক এ্যাড. কাজী ফরিদুল ইসলাম, সভাপতি জেলা আইনজীবি সমিতি যশোর, বাবু দিপংকর দাশ রতন সহ-সভাপতি সম্মিলিত সাংস্কৃতিক জোট, মো: মোয়াজ্জেম হোসেন, সভাপতি বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি, প্রভাষক মফিজ উদ্দিন, চেয়ারম্যান প্রেমবাগ ইউনিয়ন পরিষদ, মো: আরিফুল ইসলাম তিব্বত, চেয়ারম্যান জামদিয়া ইউনিয়ন পরিষদ, মো: জুলফিকার আলী, প্রধান শিক্ষক জঙ্গলবাধাল মাধ্যমিক বিদ্যালয়, বিশেষ আলোচক বাবু কৃষ্ণ কুমার দে, প্রধান শিক্ষক জগন্নাথপুর মাধ্যমিক বিদ্যালয় ও শাহজান আলী ফারাজী, সভাপতি বসুন্দিয়া মার্তৃভাষা দিবস উদযাপন পরিষদ। 

আলোচনা শেষে ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রাথমিক পর্যন্ত শিক্ষার্থীদের দেশত্ববোধক গান, কবিতা ও ভাষন প্রতিযোগিতা।

অনুষ্ঠানের দ্বিতীয় দিনের বৈকালীন অনুষ্ঠানের সভাপতি মো: রিয়াজুল ইসলাম খান রাসেলের সভাপতিত্বে প্রধান শিক্ষক মো: আখতারুল আলমের স ালনায় অনুষ্ঠানটি শুরু হয় বিকাল ৪টায়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মর্জিনা আক্তার, অধ্যক্ষ সরকারী এম এম কলেজ যশোর, বিশেষ অতিথি জনাব মো: মফিজুর রহমান, অধ্যক্ষ সিঙ্গিয়া আদর্শ কলেজ, জনাব লুৎফর রহমান ধাবক, চেয়ারম্যান কচুয়া ইউনিয়ন পরিষদ, মো: সবদুল খান, চেয়ারম্যান বন্দবিলা ইউনিয়ন পরিষদ ও মো: সাজ্জাদ ইকবাল, প্রধান শিক্ষক বসুন্দিয়া স্কুল এন্ড কলেজ। 

এ দিন মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের দেশত্ববোধক গান, কবিতা ও ভাষন প্রতিযোগিতা এবং পুরষ্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং তির্যক যশোরের শিল্পিদের অংশগ্রহনে সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ