দুমকিতে ধর্মীয় সংখ্যালঘুদের সুরক্ষায় আইন ও কমিশন গঠনের দাবিতে মশাল মিছিল 

পটুয়াখালী
  © মোমেন্টস ফটো

পটুয়াখালীর দুমকিতে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ- খ্রীস্টান ঐক্য পরিষদের কেন্দ্র ঘোষিত ধর্মীয় সংখ্যালঘুদের সুরক্ষায়  আইন প্রণয়ন, কমিশন গঠন এবং সাম্প্রতিক ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূণের দাবি করে কর্মসূচির অংশ হিসেবে পটুয়াখালীর দুমকিতে মশাল মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার(২৪ ফেব্রুয়ারী) সন্ধ্যা ৬টায় হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টানের সাধারণ সম্পাদক উজ্জ্বল চন্দ্র দাস এর উদ্যোগে উপজেলার সৃজনী বিদ্যানিকেতন সংলগ্ন ব্রিজ থেকে একটি মশাল মিছিল শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নতুন বাজার এলাকায় এক সংক্ষিপ্ত সমাবেশ শেষে সৃজনী বিদ্যানিকেতন সংলগ্ন ব্রিজে এসে শেষ হয়। এতে ‘দেশব্যপী সনাতন ধর্মাবলম্বীদের মন্দির, বাড়িঘর ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট, নারী নির্যাতন ও পূঁজারি হত্যার প্রতিবাদে’ বিক্ষোভ সমাবেশে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র চাই, ধর্ম যার যার রাষ্ট্র সবারসহ বিভিন্ন স্লোগান দেয় অংশগ্রহণকারীরা।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের দুৃমকি শাখার সাধারণ সম্পাদক উজ্জ্বল কুমার দাস বলেন, ‘সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন ও কমিশন গঠন করতে হবে। এজন্য সরকারকে সময় বেঁধে দেয়া হয়েছে। এর মধ্যে সংখ্যালঘু আইন প্রণয়নের তৎপরতা না দেখলে প্রধানমন্ত্রী কার্যালয় বরাবর পদযাত্রা কর্মসূচি ঘোষণা করব।’ 

তিনি আরও বলেন, আইন ও কমিশন গঠন ছাড়াও অবরোধ কর্মসূচি থেকে ট্রাইব্যুনাল গঠন করে দ্রুত সময়ের মধ্যে সাম্প্রদায়িক হামলার বিচার এবং ক্ষতিগ্রস্ত প্রতি পরিবারকে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণের দাবি জানানো হয়। 

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের দুৃমকি শাখার সাবেক সাধারণ সম্পাদক শ্যামল মিত্র বলেন, ‘রাষ্ট্র সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ। সাম্প্রদায়িক হামলায় জড়িতরা বারবার পার পেয়ে যাচ্ছে। এর আগেও হামলায় সংখ্যালঘুরা বিচার পায়নি। হামলার নেপথ্যে যারা জড়িত, তাদেরও যেন বিচারের আওতায় আনতে হবে।’ 

এছাড়াও বক্তব্য রাখেন সিনিয়র সদস্য শ্রী রাম চরন গাইন ভুলু, গোবিন্দ মাস্টার, সংগঠনিক খোকন চন্দ্র শীল, আইন বিষয়ক সম্পাদক বিধান চন্দ্র দাস, সহ-সভাপতি অমল চন্দ্র শীল, যুগ্ম সম্পাদক সুখরঞ্জন করাতি প্রমুখ। 

বক্তারা সারাদেশে সংখ্যালঘু নির্যাতনের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সরকারের কাছে আগামীতে নির্বাচনী ইশতেহারে সংখ্যালঘু স্বার্থবান্ধব প্রতিশ্রুতিসহ ৭দফা দাবি করেছেন। 

উল্লেখ্য, সারাদেশব্যপী হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদের কেন্দ্রীয় কর্মসূচীর আলোকে দুমকি উপজেলা হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদ এ মশাল মিছিল ও সমাবেশের আয়োজন করেছে। 


মন্তব্য