নোয়াখালীতে কৃষকদের ২দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নোয়াখালী
প্রশিক্ষণ কার্যক্রমের একাংশ  © মোমেন্টস ফটো

নোয়াখালীতে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি, মেরামত ও রক্ষণাবেক্ষণের উপর কৃষক,যন্ত্রচালক ও মেকানিকদের নিয়ে ২ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৫ ও ১৬ই মার্চ (বুধবার ও বৃহস্পতিবার) সকাল থেকে নোয়াখালী সদর ও সূবর্ণচর এলাকার আল-আমিন বাজার ও  নুরু পাটোয়ারী হাট বাজারের ৮০ জন কৃষকদের মাঝে ২দিন ব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

প্রশিক্ষণে মো. আবুল হোসেন এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা (এসএসও) ডক্টর. মো. শহীদুল ইসলাম ও বৈজ্ঞানিক কর্মকর্তা (এস.ও) মো. সুমন মিয়া।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীগণ কৃষক অবগত হন যে, কৃষিকে আধুনিকরণে যন্ত্রপাতির কোনো বিকল্প নেই।  বারি F.M.P.E এর F.M.D.P প্রকল্পের বারি সিডার,বেড প্যান্টার,মাড়াই মেশিন,কম্পোস্ট মেকারেটর ওয়েল এক্সপিলার ও সোলার সহ ১৮ প্রকার যন্ত্রপাতি চালানো,খোলা ও মেরামত সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়। এ প্রশিক্ষণের জ্ঞান বাস্তবে কাজে লাগিয়ে নোয়াখালীর কৃষি তথা বাংলার কৃষক আরো অনেক এগিয়ে যাবে। 

কৃষকরা জানান, বারি উদ্ভাবিত আধুনিক এসব যন্ত্রপাতি কৃষিকে আরো সহজ ও লাভজনক করে তুলছে। চাহিদাসম্পন্ন কৃষি যন্ত্রপাতি পর্যাপ্ত পাওয়ার জন্য সরকারকে তারা অনুরোধ জানিয়েছেন। 

বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সুমন মিয়া জানান, কৃষকরা প্রযুক্তি ব্যবহারে বেশ উদ্ভুদ্দ হচ্ছে। কৃষিকে আরো আধুনিকিকরণের লক্ষ্যে আমরা আরো নানা প্রযুক্তি উদ্ভাবনের চেষ্টা করছি ।


মন্তব্য


সর্বশেষ সংবাদ