নরসিংদীতে বর্ণিল আয়োজনে বাংলা নববর্ষ বরন

বৈশাখ
  © টিবিএম ফটো

১ লা বৈশাখ অসাম্প্রদায়িক বাঙ্গালী সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। সম্রাট আকবর বাংলা বর্ষপঞ্জি চালু করার পর নানান সাজে, আয়োজনে পালন হয়ে আসছে পহেলা বৈশাখ। হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্যের অংশ পহেলা বৈশাখ।

নরসিংদীতে বর্ণিল আয়োজনের মাধ্যমে বরণ করা হয়েছে বাংলা নববর্ষ কে। মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক  অনুষ্ঠান আলোচনা সভা সহ নানা আয়োজন ছিল বর্ষবরণ উপলক্ষে।

সকাল থেকেই জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। নরসিংদী জেলা পুজা উদযাপন পরিষদ , নরসিংদীর বিভিন্ন সামাজিক সংগঠন সহ নরসিংদীর সাধারন মানুষ বাংলার চিরাচরিত সাজে অংশগ্রহণ করে মঙ্গল শোভাযাত্রায়। 

শোভাযাত্রায় বাংলার হাজার বছরের চিরাচরিত ঐতিহ্যের বর্তমান  ঘটনা প্রবাহের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পেয়েছে। বাংলার ঐতিহ্যবাহী বাহারি সাজে সবাই অংশগ্রহণ করে শোভাযাত্রায়। শোভাযাত্রা নরসিংদী শহর প্রদক্ষিন করে মোসলেহ উদ্দীন ভূইয়া স্টেডিয়ামে কেন্দ্রীয় এসে শেষ হয়।

তারপর নরসিংদী জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত সংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভায় অংশগ্রহণ করে বিভিন্ন দল, সামাজিক সংগঠন সহ আপামর জনসাধারন। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শিল্পীরা বাংলার ঐতিহ্যবাহী নাচ,গান পরিবেশন করে।

এছাড়াও নরসিংদী সরকারি কলেজে প্রাঙ্গণে আয়োজন করা হয় বর্ষবরণ অনুষ্ঠানের। নানান আয়োজনে কলেজ প্রাঙ্গণে অংশগ্রহণ করে শিক্ষক শিক্ষার্থীরা।


মন্তব্য