আসছে ঘূর্ণিঝড় মোখা, কক্সবাজারে এখনো পর্যন্ত কোন প্রভাব পড়েনি

মোখা
  © সংগৃহীত

সাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় মোখায় রূপ নিয়েছে। এটি আরও শক্তিশালী হতে পারে। হাওয়া দপ্তর থেকে জানিয়েছে এর প্রভাবে কক্সবাজার, চট্টগ্রাম মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নং দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বৃহস্পতিবার দুপুর পর্যন্ত কক্সবাজার সমুদ্র সৈকতে সহ কক্সবাজারের এলাকাগুলোকে ঘূর্ণিঝড় মোখার কোন প্রভাব পড়েনি।

সমুদ্র শান্ত আছে এখনও। পাড়ে আঁচড়ে পড়ছেনা বড় বড় ঢেউ। এখনও পানির উচ্চতাও বাড়েনি। সকালে থেকেই কক্সবাজারে ঘুরতে আসা পর্যটকদের সমুদ্রে নেমে গোসল করতে দেখা গেছে।
কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকদের নিরাপত্তার কাজ করা সি সেইফ লাইফ গার্ডের সুপারভাইজার মোহাম্মদ ওসমান জানিয়েছেন, কক্সবাজার সমুদ্র সৈকতে বর্তমানে গোসলের জন্য নিরাপদ। জেলা প্রশাসন বা সি সেইফ থেকে কোন নির্দেশনা আসলে সে অনুযায়ী ব্যাবস্থা নেওয়া হবে।

এদিকে সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। কক্সবাজারের ৫৭৬ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখ হয়েছে যেখানে ৫ লক্ষ ৫ হাজার ৯৯০ জন মানুষের ধারণক্ষমতা রয়েছে। এছাড়া সম্ভাব্য দুর্যোগ পরিস্থিতিতে মানবিক সহায়তা প্রদানের জন্য জেলার রিজার্ভে ১০লাখ ৩০ হাজার টাকা, ৪৯০ মে.টন চাল, ১৯৪ 

বান্ডিল ঢেউটিন মজুদ রয়েছে। সেই সাথে নতুন করে কক্সবাজার জেলার জন্যে ১০ লক্ষ নগদ টাকা, ৫০ মেট্রিক টন চাল,৭ মেট্রিক টন শুকনো খাবার বরাদ্দ দিয়েছে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়। সম্ভাব্য দূর্যোগ মোকাবেলায় জেলা প্রশাসনের উদ্যোগে জরুরি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।


মন্তব্য