পানিশূন্য হয়ে পড়েছে ফেনীর মুহুরী ও সিলোনিয়া নদী

ফেনী
  © টিবিএম ফটো

ভারতের উজান থেকে পানি না আসায় ও বেশকিছু দিন বৃষ্টিপাত না হওয়ায় পানি শুন্য হয়ে পড়েছে ফেনীর ফুলগাজীর মুহুরী ও সিলোনিয়া নদী। এতে এসব নদীর পাশের এলাকার ভূগর্ভস্থ পানি আশঙ্কাজনক হারে কমে গেছ। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, মুহুরি নদীর ফুলগাজী উপজেলার দেরপাড়া গ্ৰাম থেকে পরশুরাম পর্যন্ত পানি শুকিয়ে গেছে। নদীর বেশ কিছু অংশ মরুভূমিতে পরিণত হয়েছে। অন্যদিকে সিলোনিয়া নদী ফুলগাজী উপজেলার বন্দুয়া ব্রিজ  অংশের পূর্ব পশ্চিম পাশের দেড় কিলোমিটার ছাড়া বাকি অংশে পানি নেই। নদীর গভীরতা কমে যাওয়া এবং খনন না হওয়ার কারণে নদীর পানি ভূগর্ভে যেতে পারছে না। ফলে  ভূগর্ভস্থ পানির স্থিতিতল নিচে নামছে।

এদিকে পানি উন্নয়ন বোর্ড বলছে মুহুরী নদী ও সিলোনিয়া নদীর পানি শুকিয়ে যাওয়ার ঘটনা এর আগে কখনো ঘটেনি। ফুলগাজী ও পরশুরাম উপজেলার মুহুরী ও সিলোনিয়া নদী ঘুরে দেখা গেছে ভারত থেকে পানি আসছে না। দুটি নদীর পানি শুকিয়ে গেছে। মুহুরী নদীর অংশের ফুলগাজীর দেড়পারা গ্ৰাম থেকে পরশুরাম পর্যন্ত পানি শুকিয়ে নদীর তলার মাটি দেখা যাচ্ছে। এতে বেশ কয়েকটি গ্রামের কৃষক বোরো ধান নিয়ে বিপাকে পড়েছে। 

এদিকে সিলোনিয়া নদীর পানি শুকিয়ে যাওয়ায় দু’পাশে নিলক্ষী, গোসাইপুর, কড়ইয়া, শ্রীবরা, নোয়াপুর, কামাল্লা, রাজেশপুর, মনতলা, গাবতলা, মান্দারপুর ও পৈখারা হাজারো কৃষক বোরো ধান নিয়ে দুশ্চিন্তায়  পড়েছেন। পানির অভাবে ধান মাঠে শুকিয়ে চিটা হয়ে গেছে।

স্থানীয়রা জানান, নদীগুলো মরা খালের মতো হয়ে গেলেও বর্ষাকাল সামান্য বৃষ্টিতেই নদীর পানি উপচে আশপাশের এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি করে।

ফুলগাজী উপজেলারর কৃষক মোঃ সাইফুল ইসলাম বলেন, দীর্ঘ ৫০ বছর যাবৎ এখানে ফসল ফলাচ্ছি। পাঁচ বছর আগেও সিলোনিয়া নদীর পানি দিয়ে আমরা সেচ দিতাম। এবার মাঠের কৃষিকের জমির ধান শুকিয়ে গেছে। তিনি জানান, এ মৌসুমে দুই একর জমিতে তিনি বোরো ধান চাষ করছেন। অর্ধেক ফসলও পাবেন কি না, তা নিয়ে তিনি দুশ্চিন্তায় আছেন।

ফুলগাজী উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ রানা বলেন, এ বছর বৃষ্টিপাত কম হওয়ায় নদীর পানি শুকিয়ে গেছে। খননের মাধ্যমে নাব্যতা বাড়ালে জলাধারের আয়তন বাড়বে। এটি স্থানীয় কৃষকদের সেচের ফসল উৎপাদন সহায়ক হবে।
পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আখতার হোসেন জানান,  মুহুরী নদীর তলা শুকিয়ে যাওয়ার ঘটনা এর আগে কখনো হয়নি।  এটি একটি বিরল ঘটনা। বিশেষ করে ভারত থেকে পানি না আসায় মুহুরী ও সিলোনিয়া নদী পানি শূন্য হয়ে গেছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ