ঘূর্ণিঝড় মোখা:

মোংলা বন্দরে দেশি-বিদেশী জাহাজকে নিরপদ স্থানে সরে যাওয়ার নির্দেশনা

মোখা
মোংলা বন্দর  © ফাইল ছবি

ঘূর্ণিঝড় ‘মোখা’র সম্ভাব্য বিপদ সামনে রেখে সবধরনের প্রস্তুতি নিয়েছে মোংলা সমুদ্র বন্দর কর্তৃপক্ষ। বন্দরে নিজস্ব সতর্ক সংকেত এলার্ট-২ জারি করা হয়েছে। 

তবে শনিবার দুপুর পর্যন্ত বন্দরের মালামাল ওঠানামা স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মাদ শাহীন মজিদ। তিনি আরো জানান ইতিমধ্যে বন্দরের কর্মকর্তা-কর্মচারীদের সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে।  বন্দর এলাকায় এই মুহুর্তে ৭টি বিদেশী জাহাজ এবং ১১টি দেশী জাহাজ রয়েছে।

আরও পড়ুন:-জাহাজ, হেলিকপ্টার ও এয়ারক্রাফট নিয়ে প্রস্তুত নৌবাহিনী

এসব জাহাজ ও জাহাজের পাশে অবস্থান করা পণ্য নিতে আসা ছোট লাইটার, বার্জ ও কোস্টারগুলোকেও নিরপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। গতকাল থেকেই লাইটার জাহাজগুলো নিরাপদ স্থানে যেতে শুরু করেছে।

বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মো. আসাদুজ্জামান বলেন, দূর্যোগ পরিস্থিতিতে বন্দরের একটি নিজস্ব সতর্ক সংকেত ব্যবস্থা রয়েছে। এটা সর্বোচ্চ চার পর্যন্ত উঠতে পারে। বর্তমানে বন্দরে ২ নম্বর এলার্ট চলছে। আমরা পরিস্থিতি পযবেক্ষণ করছি, সতর্ক সংকেত এ্যালার্ট-৩ এ পৌছালে বন্দরের কার্যক্রম বন্ধ করা হবে বলে জানান তিনি।

আরও পড়ুন:- ঘূর্ণিঝড় মোখা কীভাবে আঘাত হানে সেটা দেখতে সাগর পাড়ে আসলাম

মোংলা আবহাওয়া অফিসের ইন-চার্জ হারুনুর রশিদ বলেন, ঘূর্ণিঝড় ‘মোখা’ মোংলা সমুদ্র বন্দর থেকে ৭৮৫ কিলোমিটার দূরে দক্ষিণে অবস্থান করছে।

এটা এখন চট্রগ্রাম ও মায়ানমারের দিকে অগ্রসর হচ্ছে। মোংলায় চার নম্বর হুশিয়ারি সংকেত বহাল রয়েছে। এদিকে মোখার প্রভাবে মোংলার পশুর নদী দিয়ে সুন্দরবনের করমজলসহ বিভিন্ন এলাকায় টুরিস্ট ট্রলার বন্ধ রয়েছে।


মন্তব্য