দক্ষিণ কোরিয়া সফর শেষে দেশে ফিরলেন ঢাবি ভিসি 

ঢাবি
অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ৭ দিনের দক্ষিণ কোরিয়া সফর শেষে গতকাল শনিবার (১৩ মে) রাতে দেশে ফিরেছেন। কোরিয়া ফাউন্ডেশনের (কেএফ) প্রেসিডেন্ট মি. ঘিওয়ান কিমের আমন্ত্রণে এই সফরে উপাচার্য ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ যুক্তরাষ্ট্র, ইরাক, প্যালেস্টাইনসহ বিশ্বের ০৬টি দেশের খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট/উপাচার্য/ রেক্টরগণ এই ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশ নেন।

সফরকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কোরিয়া ফাউন্ডেশনের বিভিন্ন উচ্চ-পর্যায়ের বৈঠক ও কর্মসূচিতে অংশগ্রহণ করেন। এসময় তিনি শিক্ষা, সংস্কৃতি, গবেষণা ও উদ্ভাবন বিষয়ে পারস্পরিক সহযোগিতা জোরদার করার উপর গুরুত্বারোপ করেন।

উপাচার্য কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথেও পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক ফলপ্রসূ আলোচনা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কোরিয়ার খ্যাতিমান বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়েও তিনি মতবিনিময় করেন।

এছাড়া, উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান এই সফরে কোরিয়া ন্যাশনাল ডিপ্লোমেটিক একাডেমি, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল রিসার্চ, কোইকা, সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি, কোরিয়ান ন্যাশনাল ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল এডুকেশন, একাডেমি অব কোরিয়ান স্টাডিজসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান পরিদর্শন করেন। এসময় তিনি গ্লোবাল ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম, ফরেন স্কলারশিপ প্রোগ্রাম এবং কোরিয়ান স্টাডিজ প্রোগ্রামসহ বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় করেন।

উল্লেখ্য, উপাচার্য গত ৬ মে (শনিবার) ৭ দিনের সফরে দক্ষিণ কোরিয়া গমন করেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ