জাবিতে 'দেশভাগের আখ্যান' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত 

জাবি
  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগে 'দেশভাগের হেজেমনিক আখ্যান, অপরের অশ্রুতপ্রায় স্বর' শীর্ষক বার্ষিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৬ মে) সকাল সাড়ে এগারোটায় এই সেমিনার অনুষ্ঠিত হয়। বার্ষিক সেমিনার কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নাহিদ হকের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সেমিনারটি শুরু হয়।

সেমিনারের প্রধান আলোচক নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাঈদ ফেরদৌস বলেন, 'পার্টিশন অধ্যয়নে পার্টিশনের যে আখ্যানটি প্রধানতম কিংবা একমাত্র গল্প হয়ে উঠেছে তা হলো হৃদয়ভঙ্গ, মনভঙ্গ এবং ভিটামাটি ছেড়ে যাওয়ার গল্প। পার্টিশন যেন কেবলই বিষাদের জায়গা। বিষাদ, সহিংসতা, মনোভঙ্গ গুরুত্বপূর্ণ, কিন্তু পুর্ববঙ্গের পার্টিশনে সেটাই শেষ কথা নয়। বাঙ্গালি মুসলিমদের জন্য পার্টিশন, অর্জনেরও বটে-- দেশ, পরিচয়, রুটিরুজি, সকল অর্থেই।

ইতিহাসের বয়ানে এককস্বরকে সরিয়ে বাদপড়ে যাওয়া গল্পগুলোকে সামনে আনবার উপর গুরুত্বারোপ করে এই অধ্যাপক বলেন, 
'পূর্ব বাংলা থেকে যেসকল অমুসলিমরা চলে যাচ্ছে তাদের দুঃখ-কষ্ট, আহাজারি যেমন দেখানো হচ্ছে
তেমনি পশ্চিমবঙ্গ ছেড়ে আসা মুসলিমদের অভিজ্ঞতাও শোনা প্রয়োজন। কিন্তু পার্টিশন স্টাডিজ এটা নিয়ে কোন উচ্চবাচ্য করেনা। একইভাবে ছেড়ে যাওয়া অমুসলিমদের কথা বারংবার উচ্চারিত হলেও এদেশে যে অমুসলিম রয়ে গেলেন, তার অভিজ্ঞতাও আড়ালে থেকে যায়। পার্টিশন বাঙ্গালি মুসলমানের পরিচয়কে যেভাবে দ্বিধান্বিত করেছে তাও অনালোচিত থেকে যায়। অধিকাংশ ক্ষেত্রেই ভারত নামক জাতিরাষ্ট্রের স্বার্থকে রক্ষা করে এমনভাবে পার্টিশনকে উপস্থাপন করা হয়। সত্যের একটা অংশকেই কেবল সামনে এনে অন্য অংশগুলোকে আড়াল করা হয়। আর জনগন এই অধিপতি ইতিহাসেরর চশমা দিয়েই ইতিহাসকে দেখছে।'

দেশভাগের বিষয়বস্তু নিয়ে আরও গবেষণার উপর গুরুত্বারোপ করে এই প্রাবন্ধিক আরো বলেন, 'যখন
পার্টিশন শব্দটা আসে তখন আমাদের পাকিস্তান আমলের কথা স্মরণ হয় এবং সে সময়কার বঞ্চনার বিষয়গুলো সামনে আসে। পাকিস্তানের সাথে তিক্ততার অতীত থেকেই আমরা দেশভাগকে অস্বীকার করতে চাই।। কিন্তু আমাদের পছন্দ হোক বা না হোক, মানতেই হবে যে পার্টিশন তৎকালীন পূর্ববাংলার একাংশের মাঝে আশার স্ফূরণ ঘটিয়েছিলো।'

এসময় আরো বক্তব্য রাখেন, সেমিনারের সভাপতি অধ্যাপক ড. শামীমা সুলতানা, অধ্যাপক ড. অনিরুদ্ধ কাহালি, অধ্যাপক ড. মো. খোরশেদ আলম, সহযোগী অধ্যাপক আহসান ইমাম প্রমুখ। সেমিনার শেষে অধিবেশনের প্রধান অতিথি উপস্থিত দর্শকদের প্রশ্নের উত্তর দেন। 

এসময় অরো উপস্থিত ছিলেন অধ্যাপক ড. ফারহানা আখতার, অধ্যাপক ড. খন্দকার শামীম আহমেদ, অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম তালুকদার, সহযোগী অধ্যাপক ড. রেজওয়ানা আবেদীন, সহযোগী অধ্যাপক তাসনুমা জামান, সহযোগী অধ্যাপক আহসান ইমাম, সহযোগী অধ্যাপক ড. আমিনা খাতুন, সহকারী অধ্যাপক ড. তৃপ্তি সরকার, সহকারী অধ্যাপক মো. বশিরুজ্জামান খোকন, সহকারী অধ্যাপক মুমতাহানা মৌ, সহকারী অধ্যাপক মো. শামীম হোসেন,  প্রভাষক আজমিরাতুন জিম্মি নিঝুমসহ বাংলা বিভাগের শিক্ষার্থীবৃন্দ। 


মন্তব্য