গবেষণার সুবিধা বৃদ্ধিতে পাবিপ্রবি ও বিসিএসআইআরের মধ্যে সমঝোতা চুক্তি 

পাবিপ্রবি
  © সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) মধ্যে  এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রবিবার (২৮ মে) বিসিএসআইআরের প্রধান কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন এবং বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখের উপস্থিতিতে এই সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

এই সমঝোতা স্বাক্ষরের ফলে উভয় প্রতিষ্ঠান গবেষণা প্রকল্প যৌথভাবে বাস্তবায়ন করবে। তারা  জার্নাল বিনিময় করতে পারবে, বৈজ্ঞানিক ও কারিগরি তথ্য আদান-প্রদান করতে পারবে। উভয় প্রতিষ্ঠান বৈজ্ঞানিক এবং কারিগরি কনফারেন্স, সেমিনার এবং সিম্পোজিয়াম একসাথে করার সুযোগ পাবে। এছাড়াও পোস্ট গ্র্যাজুয়েট, এমফিল এবং পিএইচডি শিক্ষার্থীরা গবেষণা করার সুযোগ পাবে। দুই প্রতিষ্ঠানের গবেষকরা উভয় প্রতিষ্ঠানে পরিদর্শন করতে পারবেন। শিক্ষক, গবেষক, বৈজ্ঞানিক স্টাফ এবং শিক্ষার্থীরা প্রশিক্ষণ গ্রহণ করার সুযোগ পাবেন। এগুলো ছাড়াও উভয়ে যৌথ প্রকাশনা এবং প্রকল্পগুলোর ক্ষেত্রে পেটেন্টের সুবিধা পাবেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ্ উদ্দিন এবং রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম উপস্থিত ছিলেন।  


মন্তব্য


সর্বশেষ সংবাদ