বাউফলে বালু উত্তোলনের দায়ে ২ জাহাজ জব্দ! 

বাউফল
আটককৃত ২ জাহাজ  © সংগৃৃহীত

পটুয়াখালীর বাউফলে একটি চরে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে দুটি বালুবাহী জাহাজ জব্দ করা হয়েছে। 

মঙ্গলবার (৩০ মে) দুপুর ১২টার দিকে উপজেলার চন্দ্রদ্বীপ এলাকা থেকে ওই জাহাজ দুটি জব্দ করে স্থানীয়রা। পরে আটককৃত জাহাজ দুটি উপজেলা প্রশাসনের কাছে হস্থান্তর করা হয়েছে। 

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার চন্দ্রদ্বীপ ইউনিয়নের চরওয়াডেল গ্রামের বিস্তির্ণ এলাকা জুড়ে সম্প্রতি একটি চর জেগে ওঠে। ওই চরের পূর্ব সীমানায় নদী, নদীর এক পাড়ে বাউফল উপজেলা এবং অপর পাড়ে ভোলা জেলা অবস্থিত। গত কয়েক সপ্তাহ ধরে ভোলা জেলার লোক নদী পাড়ি দিয়ে এপাড়ে এসে জেগে ওঠা চরের বালু উত্তোলন করে নিয়ে যায়। এনিয়ে একাধিকবার স্থানীয়রা তাদের সাথে সমঝোতা করে। কিন্তু তার পরেও থেমে নেই ভোলার বালু ব্যবসায়ীরা। সুযোগ পেলেই ওই এলাকা থেকে বালু উত্তোলন করে নিয়ে যায়। 

ঘটনার দিন মঙ্গলবার দুপুরের দিকে বালু উত্তোলন করে নিয়ে যাওয়ার সময় স্থানীয়রা ধাওয়া করলে জাহাজে থাকা বালু ব্যবসায়ীরা দুটি বালু ভর্তি জাহাজ রেখে পালিয়ে যায়। পরে জাহাজ দুটি ও মাঝিকে আটক করে কালাইয়া নৌ-পুলিশ ফাঁড়িতে নিয়ে আসেন। 

জাহাজের মাঝি মোতাহের হোসেন (৬৫) বলেন, আমি চালক, জাহাজের মালিক ভোলার আমির হোসেন মাঝি নামের এক ব্যক্তি। ড্রেজার দিয়ে আমাদের জাহাজে বালু লোড করা হয়। ওই ড্রেজার মালিক মূল দায়ী। ড্রেজার মালিককে চিনেন না বলেও দাবী করেন তিনি। 

স্থানীয়রা জানান , ড্রেজারটি তারা আটক করতে পারেননি। ড্রেজারসহ মালিকপক্ষ কৌশলে পালিয়ে গেছে।  

উপজেলা নির্বাহী অফিসার মো. আল আমিন বাংলাদেশ মোমেন্টসকে বলেন, ভোলার চরফ্যাশন উপজেলার দুটি জাহাজ বাউফল সীমানায় অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে জব্দ করা হয়েছে। ঘটনাস্থলে যাওয়ার জন্য সহকারি কামিশনারকে (ভূমি) নির্দেশ দিয়েছি।


মন্তব্য