৪১ লাখ টাকার সেতুতে নেই সংযোগ সড়ক!

সারাদেশ
৪১ লাখ টাকার সেতু  © সংগৃৃহীত

মানুষের চলাচলের রাস্তা নেই। তারপরও গোপালগঞ্জের কাশিয়ানীতে প্রায় ৪১ লাখ টাকা ব্যয়ে ৬ বছর আগে একটি সেতু নির্মাণ করা হয়েছে। উপজেলার রাজপাট ইউনিয়নের ভুলবাড়িয়া এলাকায় খালের ওপর এ সেতু নির্মাণ হয়। এতে সরকারের ৪১ লাখ টাকা ব্যয় হলেও সেতুতি এলাকাবাসীর কোনো উপকারে আসছে না। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা জানা গেছে, দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু-কালভার্ট নির্মাণ প্রকল্প ২০১৬-১৭ অর্থ বছরের আওতায় ৪০ লাখ ৯৪ হাজার ৫০০ টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়। 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার রাজপাট ইউনিয়নের ভুলবাড়িয়া রতনের বাড়ি সংলগ্ন খালের ওপর সেতুটি নির্মাণ করা হয়েছে। সেতুর একপ্রান্তে রাজপাট-রাহুথড় সড়ক রয়েছে। অন্যপ্রান্তে বিল বেষ্টিত বিস্তীর্ণ ফসলি জমি। বর্ষা মৌসুম জুড়ে ফসলের মাঠ পানিতে ডুবে থাকায় ১০ গ্রামের মানুষ নৌকায় চলাচল করেন। সেতুটি অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে। 

এই ব্রিজ এলাকাবাসীর ব্যবহার উপযোগী করতে ভুলবাড়িয়া রতনের বাড়ি সংলগ্ন পাকা রাস্তা হতে রাজপাট উত্তরপাড়া ঈদগাহ পর্যন্ত রাস্তা নির্মাণের দাবি জানিয়ে আসছেন স্থানীয়রা। কিন্তু সেতু নির্মাণের ৬ বছর পার হলেও রাস্তা নির্মিত হয়নি। ফলে ১০ গ্রামের স্কুল-কলেজ শিক্ষার্থী ও সাধারণ জনগণের চলাচলে ক্ষেত্রে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। 

স্থানীয়দের অভিযোগ, সেতু নির্মাণের আগে আমাদের রাস্তার প্রয়োজন ছিল। কিন্তু এলাকাবাসীর কোনো ধরণের পরামর্শ ছাড়াই তৎকালীন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও ঠিকাদাররা নিজেদের ইচ্ছামতো এ ব্রিজ নির্মাণ করেছেন। 

রাজপাট ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য ফজলেল হক বলেন, দীর্ঘদিন হলো সেতুটি নির্মাণ করা হয়েছে। কিন্তু রাস্তা না হওয়ায় সেতুটি কোনো কাজে আসছে না। বর্ষাকালে নৌকায় করে মানুষের চলাচল করতে হচ্ছে। দ্রুত রাস্তাটি নির্মাণের দাবি করছি।

কাশিয়ানী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মাদ মিরান হোসেন মিয়া বলেন, ‘আমি এখানে যোগদানের আগে সেতুটি নির্মাণ করা হয়েছে। বিষয়টি এখন জেনেছি। তাই  সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে এ বিষয়ে কথা বলবো। দ্রুত ওখানে রাস্তা নির্মাণের উদ্যোগ গ্রহণ করব।

কাশিয়ানী উপজেলা এলজিইডির প্রকৌশলী মো. মোরশেদুল ইসলাম বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। তবে সেখানে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে ব্রিজ করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কথা বলে, সেখানে সড়ক নির্মাণের একটি প্রকল্প গ্রহণ করার সুপারিশ করা হবে।


মন্তব্য