বাউফলে পরিবেশ বান্ধব ১০ হাজার তালের বীজ রোপণ

পটুয়াখালী
  © টিবিএম ফটো

পটুয়াখালী জেলার বাউফল উপজেলায় প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাতের হাত থেকে বাঁচতে ও পরিবেশে ভারসাম্য ফিরিয়ে আনতে তালের বীজ রোপণ করেছেন ইউনিয়ন ফর সেক্রিফাইস এন্ড হিউম্যান  এইড নামের একটি মানবিক সংগঠন। 

শুক্রবার উপজেলার ১০নং  কালাইয়া ইউনিয়নে প্রায় ১০ হাজার তালের বীজ রোপণ কর্মসূচি শুরু করেন সংগঠনটি। পাশাপাশি তালগাছের উপকারিতা সম্পর্কে মানুষকে সচেতন করতে সচেতনতা সভারও আয়োজন করা হয়। 

সভায়  পূর্ব কালাইয়া হাসান সিদ্দিক মাধ্যমিক বিদ্যালয়ের  প্রাক্তন প্রধান শিক্ষক আ. রব মোল্লার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কালাইয়া ইউপি চেয়ারম্যান এস.এম ফয়সাল আহম্মেদ।  আরও বক্তব্য রাখেন নওমালা আ. রশিদ মিয়া ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মোঃ কবিরুজ্জামান, কালাইয়া ইউনিয়ন যুবলীগ সাধারন সম্পাদক মাসুম বিল্লাহ শাহিন, সাংগঠনিক সম্পাদক মোঃ মহিউদ্দিন মল্লিক,  ইউনিয়ন ফর সেক্রিফাইস এন্ড হিউম্যান  এইডের চেয়ারম্যান ও ইসলামী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার মাসুম বিল্লাহ,  সংগঠনটির সদস্য মোস্তাফিজুর রহমান সোহেল,  এ এম এম  মুসা ও মোঃ মিজানুর রহমান  প্রমূখ। 
        
বজ্রপাত থেকে বাচঁতে ও প্রাকৃতিক দুযোর্গ মোকাবেলায় সরকারি ও বিভিন্ন সংগঠনের তালগাছ রোপন কর্মসূচির পাশাপাশি প্রতিটি বাড়িতে দুই চারটি করে তালগাছ লাগানোর  আহ্বান জানান বক্তারা। 
      
ইউনিয়ন ফর সেক্রিফাইস এন্ড হিউম্যান  এইডের সদস্য ও আলী আকবর স. প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ মিজানুর রহমান জানান,‘ প্রতিবছর বজ্রপাতে মানুষসহ গবাদি পশু হতাহত হয়। কয়েক বছর ধরে যা আশঙ্কাজনক হারে বাড়ছে। বজ্রপাতের প্রতিশোধক হিসেবে কাজ করে তালগাছ। এজন্য  ইউনিয়নের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, চরাঞ্চলের গ্রামিণ সড়কের পাশে তালের বীজ রোপণ করা হবে। আগামী বছর পুরো উপজেলায় ২লাখ তালের বীজ ও চারা লাগানোর কর্মসূচি গ্রহণ করা হবে। 


মন্তব্য


সর্বশেষ সংবাদ