সেন্টমার্টিনে পর্যটকবাহী স্পিডবোর্ড ডুবে নিহত ১, জীবিত উদ্ধার ২৩

পর্যটক
  © সংগৃৃহীত

কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে ঝড়ো হাওয়া ও উত্তাল ঢেউয়ের কবলে পড়ে যাত্রীবাহী একটি স্পিডবোট ডুবির ঘটনা ঘটেছে। এতে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের সাবেক নারী ইউপি সদস্য ফিরোজা বেগম (৫৫) এর মৃত্যু হয়েছে। এ ঘটনায় ১৭ পর্যটকসহ ২৩ জনকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, শুক্রবার দুপুর ১১টায় টেকনাফ থেকে পর্যটকসহ ২২ জন যাত্রী নিয়ে একটি স্পিডবোট সেন্টমার্টিনের উদ্দ্যেশে রওনা দেয়। স্পিডবোটটি নাফ নদীর নাইক্ষ্যংদিয়া পয়েন্টে পৌঁছলে বড় ঢেউয়ের আঘাতে স্পিডবোটটির তলা ফুটো হয়ে উল্টে যায়। এতে বোটে থাকা যাত্রীরা পানিতে ভাসতে থাকে। 

খবর পেয়ে কোস্টগার্ডের একটি দল এবং স্থানীয় জেলের ঘটনাস্থলে পৌঁছে নদীতে ভাসতে থাকা লোকজনকে উদ্ধার করে। পরে তাদের সেন্টমার্টিনের উপস্বাস্থ্য কেন্দ্রে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক এক নারীকে মৃত ঘোষণা করেন।

ডাবল ইঞ্জিন চালিত এ স্পিডবোটটিতে ২২ জন যাত্রী ছিলেন। তার মধ্যে ১৭ জন পর্যটক, পাঁচজন স্থানীয় বাসিন্দা। এ ছাড়াও দুইজন চালক ও চালকের সহকারী ছিলেন।

নিহত ফিরোজা বেগম (৫৫) সেন্টমার্টিন ইউনিয়নের ডেইলপাড়ার বাসিন্দা আব্বাস আলীর স্ত্রী এবং ১,২ ও ৩ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত আসনের সাবেক ইউপি সদস্য ছিলেন।

এ তথ্যটি নিশ্চিত করেছেন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের ৩ নং ওর্য়াডের সদস্য ও স্পিডবোট মালিক সমিতির সভাপতি খোরশেদ আলম।

ডুবে যাওয়া স্পিডবোটে যাত্রী পর্যটক আরিফ উল্লাহ বলেন, টেকনাফের কায়ুকখালীয়া ঘাট থেকে ২৪ জন মানুষ নিয়ে স্পিডবোটটি সেন্টমাটিনের উদ্দেশ্যে রওনা দেয়। প্রায় আধা ঘণ্টা চালানোর পরে শাহপরীর দ্বীপের নাফ নদী ও বঙ্গোপসাগরের মোহনায় স্পিডবোটের তলা ফেটে যায়। এসময় চালক আব্দুল্লাহ পার্শ্ববর্তী কোস্টগার্ড ও অপর একটি স্পিডবোটের সহযোগিতা চাইলে তারা দ্রুত ঘটনাস্থলে ছুটে আসেন এবং ডুবে যাওয়া যাত্রীদের উদ্ধার করতে সক্ষম হন।

সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, হঠাৎ করে দমকা হওয়ার কবলে পড়ে স্পিডবোটটির তলা ফেটে ডুবে যাওয়ার সময় কোস্টগার্ডের সহযোগিতায় বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে। এ ঘটনায় সাবেক একজন নারী ইউপি সদস্য মারা গেছেন।

জানতে চাইলে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আদনান চৌধুরী বলেন, স্পিডবোট ডুবিতে এক নারীর মৃত্যুর খবর শুনেছি। এব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।


মন্তব্য