গলাচিপায় গণগ্রন্থাগার 'উপকূল বাতিঘর' শুভ উদ্বোধন 

পটুয়াখালী
  © সংগৃহীত

"বইয়ের মত এত বিশ্বস্ত বন্ধু আর নেই ” এবং "লাইব্রেরি এমন একটি জায়গা যেখানে শুধু জ্ঞান ভাসতে থাকে" আর্নেস্ট হেমিংওয়ের ও ম্যারি বার্নেসের এই বিখ্যাত উক্তি দুটি আমরা সবাই কমবেশি জানি। জ্ঞানের ভান্ডার ও আলোকিত মানুষ গড়তে লাইব্রেরি অপরিহার্য। সেই লক্ষ্যে এবার আলোর পথের সন্ধানে গলাচিপায় এই প্রথম শুরু হচ্ছে স্মার্ট গণগ্রন্থাগার 'উপকূল বাতিঘর'। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল ১১ টায় পটুয়াখালী জেলা প্রশাসক মো: নূর কুতুবুল আলম  গণগ্রন্থাগার 'উপকূল বাতিঘর' শুভ উদ্বোধন করেন। গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার মো: মহিউদ্দিন আল হেলাল এর উদ্যােগে তার চিন্তা ও পরিকল্পনায় সৃষ্টি হয়েছে উপকূলীয় এলাকায় প্রথম স্মার্ট গণগ্রন্থাগারে 'উপকূল বাতিঘর'। গণগ্রন্থাগার উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, গলাচিপা পৌরসভার মেয়র আহসানুল হক তুহিন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: সায়েম রেজা, থানা অফিসার ইনচার্জ শোনিত কুমার গায়েন ও উপজেলা প্রকৌশলী মো: জাহাঙ্গীর আলমসহ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

এসময় জেলা প্রশাসক নূর কুতুবুল আলম গলাচিপা উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে বলেন,  'উপকূল বাতিঘর' একটি চমৎকার উদ্যােগ।এটি ভবিষ্যতে একটি সমৃদ্ধ গণগ্রন্থাগারে পরিণত হবে। জেলা প্রশাসকের পক্ষ থেকে সকল ধরনের সহায়তা করার জানিয়ে তিনি বলেন, লাইব্রেরি পূর্বেও যেমন প্রয়োজন ছিলো বর্তমানে আছে, ভবিষ্যতে তেমন প্রয়োজন থাকবে। শিক্ষার্থী ও নতুন প্রজন্মকে বই পড়তে আগ্রহী করে তুলতে জেলার প্রতিটি উপজেলায় গণগ্রন্থাগার প্রতিষ্ঠায় উদ্যােগ নেয়া হবে।'

আজকাল তথ্য প্রযুক্তির যুগে, ইন্টারনেটের বাহুল্যতায় তরুণ প্রজন্ম সঠিক জ্ঞানচর্চা থেকে দিন দিন বিমুখ হচ্ছে। গেমস খেলা, ফেইসবুক, ইন্টারনেটের মতো সোস্যাল মিডিয়ায় হারিয়ে যাচ্ছে তরুণ প্রজন্ম। তাই তরুণ প্রজন্মের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে বই পড়তে উৎসাহ যোগাতে  বিভিন্ন সুযোগ সুবিধা নিয়ে স্মার্ট লাইব্রেরি 'উপকূল বাতিঘর' যাত্রা শুরু হয়েছে। লাইব্রেরির বুকশেলফে শোভা পাচ্ছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও ইতিহাস নির্ভর বিভিন্ন বই, রয়েছে নজরুল সমগ্র, রবীন্দ্রনাথের বই, গল্পগুচ্ছ, মনিষীদের জীবনী, শিশু কিশোরদের জন্য বই। দেয়াল জুড়ে সাজানো হয়েছে ঐতিহাসিক ও বিখ্যাত বিভিন্ন ব্যক্তিদের ছবি দিয়ে। চাকুরির প্রত্যাশীদের কথা মাথায় রেখে চাকুরী কর্ণার, দক্ষতা কর্ণার ও উন্নয়ন কর্ণার নামে রাখা হয়েছে নোটিশ বোর্ড। 

উপজেলা নির্বাহী অফিসার মো: মহিউদ্দিন আল হেলাল জানান, উপজেলা প্রশাসনের নিজস্ব উদ্যােগে তৈরি প্রথম স্মার্ট গণগ্রন্থাগার 'উপকূল বাতিঘর'। শিক্ষার্থীদের মধ্যে পাঠাভ্যাস সৃষ্টি করতে   এই গণগ্রন্থাগারে থাকছে বিভিন্ন ধরনের বই, পত্রিকা ও ম্যাগাজিন পড়ার সুযোগ। থাকছে অনলাইনে ১০ হাজার ই-বুক (ইলেকট্রনিক বই),  ভাষা ও দক্ষতা উন্নয়নের জন্য ভিডিও টিউটোরিয়াল, ফ্রি ওয়াইফাই জোন এবং নির্দিষ্ট সময় কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের সুযোগ। এছাড়াও সপ্তাহের নির্দিষ্ট দিনে গলাচিপা স্কিল ল্যাবের আয়োজনে পাঠচক্র, শেখা ও শেখানোর (learning & teaching) সুযোগ থাকবে। তথ্য প্রযুক্তি সুবিধা সম্বলিত স্মার্ট লাইব্রেরিতে থাকছে কমিউনিটি রেডিও (জ্ঞানভিত্তিক প্রচার),  অনলাইন প্লাটফর্ম ও সততা স্টোর (নিজে নিজে বই ধার ও ফেরত)। প্রাথমিকভাবে কমপক্ষে ০৫ টি বই দানের মাধ্যমে সদস্যপদ লাভ করা যাবে এই গণগ্রন্থাগারে।


মন্তব্য