নোয়াখালী সদর ও সূবর্ণচরে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নোয়াখালী
  © সংগৃহীত

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ফার্ম মেশিনারী এন্ড পোস্ট-হারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগ-এর অধীনে কৃষি যন্ত্রপাতি প্রকল্পের অর্থায়নে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি, মেরামত ও রক্ষণাবেক্ষণ-এর উপর দুই দিনব্যাপী কৃষক, কৃষি যন্ত্রচালক ও মেকানিকদের প্রশিক্ষণ নোয়াখালীর সদর ও সূবর্ণচর উপজেলায় অনুষ্ঠিত হয়েছে। 

গত ১৪ই জানুয়ারী থেকে আজ ১৭ই জানুয়ারী পর্যন্ত ৪ দিন ব্যাপী সদর ও সূবর্ণচর উপজেলার বিভিন্ন স্থানে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট (বারি) নোয়াখালীর বৈজ্ঞানিক সহকারী মো. আবুল হোসাইন এর সার্বিক সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি নোয়াখালীর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শহীদূল ইসলাম। আরো উপস্থিত ছিলেন উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকতা ড. মিয়া মোহাম্মদ বশির। পরে দুই উপজেলায় ৪০ জন করে সর্বমোট ৮০ জন কৃষক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। কৃষকদের হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন বারি,গাজীপুর শাখার বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ আতাউর রহমান ও তার সহযোগীবৃন্দ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, নোয়াখালী জেলায় কৃষির উন্নয়নের জন্য যান্ত্রিকীকরণের বিষয়ে ভর্তুকির মাধ্যমে জেলায় বিভিন্ন ধরনের কৃষি যন্ত্রপাতি সরবরাহ অব্যাহত রয়েছে। বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতিও ভর্তুকির মাধ্যমে সরবরাহ করা হচ্ছে। যে সমস্ত কৃষক এই যন্ত্রগুলো পাচ্ছে তাদেরকে হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলার এ কার্যক্রমটি খুবই কার্যকর বলে উল্লেখ করেন তিনি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ