ফেনীতে তৈল ফসল সরিষার আবাদ বেড়েছে দ্বিগুণ

ফেনী
  © সংগৃহীত

ফেনীতে চলতি মৌসুমে ৬টি উপজেলায় গত বছরের তুলনায় দ্বিগুণ চাষ হয়েছে তৈল ফসল সরিষার। এবার সরিষা চাষ হয়েছে ৬ হাজার ৬৬ হেক্টর জমিতে। ২০২৩ সালে ৩ হাজার ৪৯৪ হেক্টর জমিতে চাষ হয়েছে। গত বছর ৪ হাজার ৬৭০ টন সরিষা উৎপাদন হয়েছে। চলতি মৌসুমে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১০ হাজার ৪৭৩ হেক্টর জমি। ভোজ্যতেলের আমদানি কমানোর লক্ষ্যে পরিকল্পিতভাবেই সরিষার আবাদ বাড়ানো হচ্ছে বলে জানান কৃষি কর্মকর্তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয় সূত্রে জানা যায়, ২০২০ সালে সরিষার আবাদ হয়েছিল ১ হাজার ৬৮০ হেক্টর। ২০২১ সালে চাষ হয়েছে ১ হাজার ৯০৭ হেক্টর। ২০২২ সালে চাষ হয়েছিল ১ হাজার ৮০৬ হেক্টর। জেলায় প্রণোদনা পেয়েছে ১৬ হাজার ২০০ কৃষক। উৎপাদন বাড়াতে ২২ লাখ ১৯ হাজার ৪০০ টাকা মূল্যের ১৬.২০ টন বীজ ও ৫৯ লাখ ৯৪ হাজার টাকা মূল্যে ৩২৫ টন রাসায়নিক সার বিনা মূল্যে বিতরণ করা হয়েছে। এ বছর প্রণোদনা দেওয়া হয়েছে ১৬ হাজার ২০০ বিঘা জমিতে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, ফেনীর ৬টি উপজেলার মধ্যে সবচেয়ে বেশি চাষ হয়েছে সোনাগাজী উপজেলায়। এখানে আবাদ হয়েছে ২ হাজার ৪৭০ হেক্টর জমিতে। সদর উপজেলায় ১ হাজার ৯৩০ হেক্টর, ছাগলনাইয়া উপজেলায় ৫৮০ হেক্টর, ফুলগাজী উপজেলায় ৬৩৫ হেক্টর, পরশুরাম উপজেলায় ২২৬ হেক্টর এবং দাগনভূঞা উপজেলায় ২২৫ হেক্টর জমিতে চাষ হয়েছে।

ফেনী সদরের পাঁচগাছিয়া ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রণব চন্দ্র মজুমদার জানান, সদর উপজেলার মধ্যে পাঁচগাছিয়া ইউনিয়নে সরিষা আবাদ বেড়েছে। কয়েকটি সরিষা ক্ষেতে মৌবক্স স্থাপন করা হয়েছে। এতে কৃষকেরা সরিষা চাষে আরও উৎসাহিত ও আর্থিকভাবে লাভবান হবেন।

ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. একরাম উদ্দিন জানান, আমন ও বোরো ধানের মাঝামাঝি দুইমাস সময়ে কৃষকেরা সরিষা চাষ করে আর্থিকভাবে সাবলম্বী হবেন। এতে ভোজ্যতেলের চাহিদা পূরণ হবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ