মানবসেবায় অবদান রাখছেন আফ্রিকা প্রবাসী আলহাজ্ব নোমান সিদ্দিক সুমন

নোয়াখালী
  © সংগৃহীত

নোয়াখালীতে মানবসেবায় অনন্য অবদান রাখছেন দক্ষিণ আফ্রিকায় কর্মরত বাংলাদেশী প্রবাসী আলহাজ্ব নোমান সিদ্দিক সুমন। রাজনীতির পাশাপাশি অনেক মানবিক কার্যক্রমে অংশগ্রহণ করে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন তিনি।

জানা যায়, নোমান সিদ্দিক সুমন নোয়াখালী সদর উপজেলার ৮নং এওজবালিয়া ইউনিয়নের সৈয়দপুর গ্রামের হাজী আমিন খলিফার বাড়ির মৃত মো. নুর আহাম্মেদ এর ছেলে।

বাংলাদেশে ছাত্র রাজনীতির পর জীবিকা নির্বাহের জন্য ২০০৫ সালে সাউথ আফ্রিকায় পাড়ি জমিয়েছেন তিনি। বর্তমানে তিনি সাউথ আফ্রিকার সবচেয়ে বড় ব্যবসায়িক কেন্দ্র জোহানসবার্গে কর্মরত আছেন। দীর্ঘ ১৮ বছর সেখানে থেকেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবীত হয়ে রাজনীতি করেন এবং বাংলাদেশের নোয়াখালী সদর উপজেলায় বিভিন্ন সামাজিক উন্নয়ন মূলক কার্যক্রমে নিজেকে সক্রিয় রেখে চলেছেন তিনি।

নোমান সিদ্দিক সুমন দক্ষিণ আফ্রিকার বৃহৎ সংগঠন 'বাংলাদেশ পরিষদ অর্গানাইজেশন' এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও দক্ষিণ আফ্রিকা কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। 

এছাড়াও বাংলাদেশের নোয়াখালীতে 'গোপীনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়' এর ম্যানেজিং কমিটির সভাপতি, নলপুর উচ্চ বিদ্যালয়ের আজীবন দাতা সদস্য, আমিন খলিফা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, জীবনের আলো ফাউন্ডেশনের উপদেষ্টা, এওজবালিয়া যুব ও জনকল্যাণ সংস্থার উপদেষ্টামন্ডলির সদস্য। 

তিনি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ সহায়তা,আর্থিক অনুদান, মসজিদ মাদ্রাসা নির্মাণ ও খেলা-ধূলা সহ আরো বিভিন্ন সামাজিক উন্নয়ন মূলক কার্যক্রমে ব্যাপক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। তার এহেন মানবিক কর্মকান্ডে বেশ খুশি এলাকাবাসী।


মন্তব্য