জাহাজের ধাক্কায় ঝালকাঠিতে ভোজ্যতেল-সিমেন্টের জাহাজ ডুবি

জাহাজে
  © ফাইল ছবি

দেশের একমাত্র কৃত্রিম নৌপথ ঝালকাঠির গাবখান চ্যানেলে জাহাজের ধাক্কায় ছোট আকারের আরেকটি কার্গো জাহাজ ডুবে গেছে। মঙ্গলবার রাত সাড়ে ৭টার দিকে জেলা সদরের কেওড়া ইউনিয়নের সারেঙ্গল এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

কার্গোতে থাকা শ্রমিক ও এলাকাবাসী জানায়, নারায়ণগঞ্জ থেকে সাড়ে নয় হাজার বস্তা সিমেন্ট ও ভোজ্যতেল নিয়ে বাগেরহাট জেলার মোল্লারহাট এলাকায় যাত্রা করে নূর মদিনা নামের একটি কার্গো। এ সময় বিপরীত দিকে যাত্রা করে আসা মারিয়া রহমান-৩ নামের অপর একটি জাহাজের সঙ্গে পাশাপাশি ধাক্কা লাগে নূর মদিনা নামের কার্গোটির। এতে কার্গোটির তলা ফেটে গাবখান নদীতে মালামাল ডুবে যায়। এ সময় কার্গোটিতে থাকা চালকসহ চার শ্রমিক সাঁতরে তীরে ওঠেন।

স্থানীয় কেওড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাইদ খান জানান, নারায়ণগঞ্জ থেকে সিমেন্ট ও ভোজ্যতেল নিয়ে নূর মদিনা নামের কার্গো জাহাজটি বাগেরহাটের মোল্লারহাটে যাচ্ছিল। সারেঙ্গল এলাকায় বিপরীত দিকে আসা মারিয়া রহমান-৩ নামের একটি জাহাজ পাশ থেকে ধাক্কা দেয়।

কার্গোতে থাকা শ্রমিকরা অভিযোগ করেছে, সঠিক সাইড ধরে কার্গোটি বাগেরহাটের মোল্লারহাটে যাওয়ার জন্য গাবখান চ্যানেল অতিক্রম করছিল। কিন্তু বিপরীত দিকের জাহাজটি কোনো সাইড না দিয়েই কার্গোটির পাশে ধাক্কা দিলে এ ঘটনা ঘটে।

দুর্ঘটনাকবলিত এলাকার প্রত্যক্ষদর্শী রেজোয়ান বলেন, ‘সন্ধ্যা ৭টার দিকে সারেঙ্গল বাজার সংলগ্ন এলাকায় নদীতে বিকট শব্দ হয়। দৌড়ে তীরে এসে দেখি দুটি জাহাজ সংঘর্ষে আটকে গেছে। একটি থেকে অপরটি আলাদা হচ্ছিল না। কাউখালীর দিক থেকে আসা খালি কার্গো মারিয়া রহমান-৩ এবং সুগন্ধা নদীর মোহনা থেকে সিমেন্টবোঝাই নূর-এ মদিনার সংঘর্ষে তলা ফেটে যায়। কিছুক্ষণ পর সিমেন্টবোঝাই নূর-এ মদিনায় আস্তে আস্তে পানি ঢুকে তলিয়ে যেতে থাকে। ৭০ লাখ টাকা মূল্যের সিমেন্টবোঝাই অবস্থায় জাহাজটি সম্পূর্ণ পানিতে ডুবে গেলে আটকা অবস্থা থেকে ছুটে যায় খালি কার্গো মারিয়া রহমান-৩। নদীতে ভাসতে ভাসতে গাবখান ব্রিজ সংলগ্ন এলাকায় গিয়ে নোঙর করে সেটি। খবর পেয়ে সদর থানা পুলিশ খালি কার্গোটিকে আটক করে।’

ঝালকাঠি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা ছিদ্দিকুর রহমান জানান,  দুর্ঘটনাস্থলে লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে।


মন্তব্য