রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকন্যা

রাজকন্যা
  © সংগৃহীত

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন করেছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত ও সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। এসময় মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা নর-নারীদের সাথে কথা বলেন সুইডেনের রাজকন্যা।

বুধবার (২০ মার্চ) বেলা সাড়ে ১২টার পর তিনি ভাসানচর থেকে হেলিকপ্টারে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। এসময় কক্সবাজারের শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান,জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহাফুজুল ইসলাম এসময় তাকে স্বাগত জানায়।

তিনি প্রথমে ক্যাম্প চার এক্সটেনশনে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ও ইউএনএইচসিআরের নিবন্ধন ও খাবার বিতরণের ই-ভাউচার আউটলেটে পৌছান। পরে সেখানকার কার্যক্রম পরিদর্শন শেষে ক্যাম্প-৪ এ ইউএন ওমেন এবং ইউএনএফপিএ পরিচালিত মাল্টি পারপাস ওমেন্স সেন্টার পরিদর্শন করেন। সেখানে তিনি রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন।

এরপর ক্যাম্প-৫ এ ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন। এসময় তিনি একটি বেকারী শপ ও পাটজাত পণ্যের প্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পর্যবেক্ষণ করেন এবং সেখানে কর্মরত নারীদের সঙ্গে মতবিনিময় করেন। সেই সঙ্গে রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করার কথা রয়েছে।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া জলবায়ু উদ্বাস্তুদের জন্যে নির্মিত বিশ্বের বৃহত্তম খুরুশকূল আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন।

প্রসঙ্গত, গত ১৮ মার্চ পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। ঢাকায় সুইডেন দূতাবাস ও ইউএনডিপির তথ্য বলছে, ২০২৩ সালে ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রিন্সেস ভিক্টোরিয়ার এটি প্রথম বাংলাদেশ সফর। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি।


মন্তব্য