সিসি ক্যামেরা-ড্রোন থাকবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে

সারাদেশ
  © সংগৃহীত

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ঈদকে সামনে রেখে প্রতিনিয়তই ঘরমুখী মানুষের চাপ বাড়ছে। ফলে যানবাহনের চাপ ও দুর্ভোগ লাঘবে উত্তরবঙ্গের প্রবেশদ্বার গাজীপুরের চন্দ্রায় সড়কে বসানো হচ্ছে ৩২টি অত্যাধুনিক সিসি ক্যামেরা। এছাড়াও এ সড়কের গুরুত্বপূর্ণ এলাকায় নজরদারিতে যুক্ত করা হয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ড্রোন ক্যামেরা। ফলে দ্রুত সময়ের মধ্যে সড়কে কোথায় যানজট সৃষ্টি হচ্ছে তা জানা যাবে এবং যানজট নিরসন হবে বলে জানান হাইওয়ে পুলিশ।

বুধবার (৩ এপ্রিল) দুপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের চন্দ্রা বাস টার্মিনালের আশপাশের এলাকা ঘুরে দেখা যায়, সড়কের গুরুত্বপূর্ণ পয়েন্ট, উড়ালসড়কসহ বিভিন্ন স্থানে ৩২টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে কন্ট্রোলরুম থেকে সড়কের যানবাহনের গতিবিধি ও যানজটপূর্ণ স্থানগুলো চিহ্নিত করা যাবে। এছাড়াও উচ্চ ক্ষমতাসম্পন্ন ড্রোন-ক্যামেরার মাধ্যমে আশপাশের সড়কের কয়েক কিলোমিটার অংশ নজরদারিতে রাখা হবে।

এদিকে, দুর্ভোগ কমাতে এরই মধ্যে মহাসড়কের ফুটপাত দখলমুক্ত করা হয়েছে। বিভিন্নস্থানে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েনের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানা গেছে।

গাজীপুর রিজিয়নের নাওজোড় হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাদাত হোসেন জানান, ঈদে ঘরমুখী মানুষের যাতে কোন প্রকার দুর্ভোগ না হয় সেই দিক বিবেচনা করে আমরা বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছি। মহাসড়কের বিশেষ স্থানে আমাদের পুলিশ থাকবে। পাশাপাশি উন্নত প্রযুক্তি ব্যবহার হবে। আমরা আশা করি এবারের ঈদ যাত্রা নির্বিঘ্ন হবে।


মন্তব্য