ফটিকছড়িতে বৃষ্টির জন্য সুন্নত আমল ইস্তিস্কা নামাজ

নামাজ
  © ফাইল ছবি

টানা তীব্র তাপপ্রবাহ ও অনাবৃষ্টি থেকে পরিত্রাণ পেতে এবার চট্টগ্রামের ফটিকছড়ির বিভিন্ন স্থানে ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১১ টায় ফটিকছড়ির ভুজপুর, নারায়ণহাট এবং দাঁতমারায়  এই ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়।

নামাজ শেষে মোনাজাতের মাধ্যমে মুসল্লিরা দুই চোখের পানি ছেড়ে দিয়ে মহান আল্লাহর কাছে বৃষ্টির জন্য প্রার্থনা করেন।  ফটিকছড়ির ওলামা-মাশায়েখরা আজ এই ইস্তিসকার নামাজের আয়োজন করেন।

দাঁতমারার হেয়াকো কেন্দ্রীয় ঈদগাহে অনুষ্ঠিত নামাজের ইমামতি করেন মুফতি হাবিবুল্লাহ আজিজী । এতে আশপাশের এলাকার স্থানীয় মুসল্লিরা অংশ নেন।

এর আগে তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে বৃষ্টির ফরিয়াদ জানিয়ে ফটিকছড়ির বিভিন্ন স্থানে  ইসতিসকার নামাজ আদায় করা হয়।  সারা দেশের মতো বেশ কিছুদিন ধরে তীব্র তাপপ্রবাহে পুড়ছে চট্টগ্রাম  অঞ্চলও।

সূর্যোদয়ের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত একই মাত্রায় তাপ নামছে। গরম বাতাস শরীরে বিঁধছে আগুনের হল্কার মত। দুপুর গড়াতেই তাপমাত্রার পারদ গিয়ে ঠেকেছে ৩৮  ডিগ্রি সেলসিয়াসেরও ওপরে।  সারা দেশের মত শিক্ষাপ্রতিষ্ঠানও ছুটি ঘোষণা করা হয়েছে।

টানা তাপপ্রবাহের কারণে ক্ষেতে থাকা  নানা ধরনের সবজি ফসল ঝলসে যাচ্ছে। তাপপ্রবাহ নিয়ে সতর্ক থাকতে মাইকিং করেছে বিভিন্ন  স্বেচ্ছাসেবী সংস্থা।  তারা এই গরমে হিট স্ট্রোকসহ গরমজনিত বিভিন্ন রোগ থেকে বাঁচতে সতর্কতামূলক পরামর্শ দিচ্ছেন।


মন্তব্য