তেঁতুলিয়ায় অতিরিক্ত ট্যাক্স আদায়ে চেয়ারম্যান ও সচিবকে শোকজ

 তেঁতুলিয়া
  © সংগৃহীত

তেঁতুলিয়া উপজেলায় শালবাহান হাটে ৪ নং ইউনিয়ন পরিষদ মরিচ এবং সুপারী কেনা বেচায় অতিরিক্ত ট্যাক্স  আদায় করার জন্য শালবাহান ইউনিয়নের চেয়ারম্যান আশরাফুল ইসলাম ও সচিব আমিনুল ইসলামকে শোকজ করেছে উপজেলা প্রশাসন ।

চিঠিতে বলা হয়েছে, ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বার্ষিক বাজেট পর্যালোচনা করে দেখা যায় ইউনিয়ন পরিষদ কর্তৃক ধার্য্যকৃত ট্যাক্স পাথর বালি, ধান, গম, ভুট্টা, তিল, পাট, মরিচ, ছাগল, গরু, মহিষ, সুপারি, মুরগি, হকার ইত্যাদির ক্ষেত্রে ইউনিয়ন পরিষদ আদর্শ কর তফসিল যথাযথভাবে অনুসরণ পূর্বক নির্ধারণ করা হয়নি৷ অপরদিকে পাথর, বালু, গরু-মহিষ, ধান, গম, ভুট্টা, তিল,পাটের ক্ষেত্রে ট্রাক প্রতি ট্যাক্স ধার্য করা হলেও শুধু মাত্র মরিচ ও সুপারী ক্ষেত্রে বস্তা প্রতি ট্যাক্স ধার্য করা হয়েছে।

আইন অনুযায়ী প্রনয়নকৃত বাজেটের ত্রুটি সমূহ সংশোধনের ৩০ দিন সময় হলেও নির্ধারিত সময় অতিবাহিত হওয়ার পূবেই নতুন হারে ট্যাক্স/করারোপ করায় স্থানীয় ব্যবসায়ী ,কৃষক ও জনসাধারণ এর মাঝে তীব্র  অসন্তোষ সৃষ্টি হয়েছে মর্মে ২৪ -০৪-২০২৪ তারিখ সকালে অএ উপজেলার শালবাহান ইউনিয়নের অধীন শালবাহান হাট পরিদর্শন কালে পরিলক্ষিত হয়েছে । স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ )আইন ,২০০৯ এবং ইউনিয়ন পরিষদ আর্দশ কর তফসিল ২০১৩ যথাযথ ভাবে অনুসরন না কওে শুধু মাএ মরিচ ও সুপারির ক্ষেএে বস্তা প্রতি নতুন ট্যাক্স রেট ধার্য করণ এবং উক্ত বাজেটের ত্রুটি সমূহ সংশোধনের সময়কাল ৩০ দিন অতিবাহিত হওয়ার পূবেই করারোপ  সংশ্লিষ্ট আইন ও নীতিমালা পরিপন্থি মর্মে নিম্ন সাক্ষরকারীর নিকট প্রতীয়মান হয়েছে । এমতাবস্থায় বর্ণিত বিষয়ে ৫ কার্যদিবসের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে সন্তোষজনক জবাব/ ব্যাখ্যা দাখিল করার জন্য নির্দেশ প্রদান করা হয় ।

গত অর্থবছরে শুকনা মরিচ ব্যবসায়ীদের কাছ থেকে ইউনিয়ন ট্যাক্স বাবদ প্রতি ট্রাকে ২০০ টাকা আদায় করা হলেও নতুন সংশোধিত বাজেটে ট্রাক প্রতি ট্যাক্স নির্ধারণ না করে, ঢোপ প্রতি ৩০ টাকা করা হয়েছে এতে প্রতি ট্রাকে প্রায় ৬ হাজার টাকা ট্যাক্স আসবে বলছে ব্যবসায়ীরা, এর প্রতিবাদে ব্যবসায়ীরা মরিচ কেনাবেচা বন্ধ রাখে। এদিকে সুপারি ব্যবসায়ীদের কাছেও ট্রাক প্রতি ট্যাক্স নির্ধারণ না করে, বস্তা প্রতি ২০ টাকা ট্যাক্স নির্ধারণ করা হয়েছে।

এদিকে ইউনিয়ন পরিষদের বিরুদ্ধে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন ষড়যন্ত বলে সংবাদ সম্মেলন করে প্রতিবাদ জানিয়েছেন চেয়ারম্যান আশরাফুল ইসলাম।

এব্যাপারে শালবাহান হাট ইজারাদার রফিকুল ইসলাম মুঠোফোনে জানান ,ব্যবসায়ীগণ আমাকে অভিযোগ করে বলে শালবাহান ইউনিয়ন  ট্যাক্স  ট্রাক প্রতি ২ শ টাকার পরিবর্তে ট্যাক্স ৬ হাজার টাকা করে । এ বিষয়টি আমাকে জানালে আমি প্রশাসনকে অবগত করি ।আমি এ বিষয়ে আর কিছু জানিনা ।


মন্তব্য