তীব্র গরমে স্কুল চলাকালীন গলাচিপায় ৬ শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ, হাসপাতালে ৬৫

সারাদেশ
  © সংগৃৃহীত

তীব্র গরমে গলাচিপার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থী অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। সোমবার সকালে শিক্ষক-শিক্ষার্থী সহ প্রায় ৬৫জন গলাচিপায় হাসপাতালে ভর্তি হয়েছে । এছাড়া হাসপাতালের বহিঃর্বিভাগে প্রায় ৪৫জন চিকিৎসা নিয়েছে বলে হাসপাতাল সূত্রে জানায়। বিদ্যালয়ে শিক্ষার্থী উপস্থিতি কম দেখা গেছে।

জানা গেছে, গলাচিপা উপজেলার দক্ষিন পূর্ব গোলখালী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জলিল মিয়া স্কুল চলাকালীন সময় অসুস্থ হয়ে পড়ে। ঐ শিক্ষককে গলাচিপা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে। এছাড়া গলাচিপা নির্বাহী অফিসারের বাসার কেয়ারটেকার আবদুল খালেক ইউএনও অফিস কার্যালয়ে হঠাৎ করে অসুস্থ হয়ে  পড়ে। তাৎক্ষনিক তাকেও গলাচিপা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

রবিবার বিদ্যালয় খোলার প্রথম দিনে চরবিশ্বাস জনতা মাধ্যমিক বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক কাজী মোস্তফা কামাল(৫৬) বিদ্যালয় চলাকালীন সময় অসুস্থ হয়ে পড়লে তাকে পটুয়াখালী মেডিকেল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিশ্চিত করেছেন।
 
দক্ষিন পূর্ব গোলখালী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাহমুদ আলম জানান, সপ্তম শ্রেণির মরিয়ম ও নবম শ্রেণির বর্ষা রানী সহ ৪ জন শিক্ষার্থী বিদ্যালয়ে অসুস্থ হয়ে পড়ে। শিক্ষার্থীদের কারও পেটব্যথা, কারও মাথাব্যথা, কারও চোখব্যথা লক্ষ করা গেছে।

তীব্র তাপদাহে গলাচিপার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রেজাউল কবির।
এ ব্যাপারে গলাচিপা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মেজবাহ উদ্দিন জানান, প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া যাবে না। বারবার করে পানি পান করা ও বাইরে গেলে ছাতা ব্যবহারের পরামর্শ দেন।

পটুয়াখালী ১ম শ্রেণি আবহাওয়া পর্যবেক্ষণগারের পর্যবেক্ষক জয়দীপ কবিরাজ জানান, খেপুপাড়া রাডার আওহায়া অফিস সোমবার বিকাল ৩টায় দক্ষিনা লে সবোর্চ্চ তাপমাত্র ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমান ছিল ৬৯ শতাংশ।


মন্তব্য