নতুন ২ জোড়া ট্রেন আসছে ভাঙ্গা-রাজবাড়ী-ঢাকা রুটে

ট্রেন
  © সংগৃহীত

ঢাকা-ভাঙ্গা ও ভাঙ্গা-রাজবাড়ী রুটে নতুন দুই জোড়া ট্রেন চলবে। একটি রেক দিয়েই এ দুই জোড়া ট্রেন পরিচালনা করবে রেলওয়ে। পদ্মা রেল সংযোগ প্রকল্প চালু হলেও বাংলাদেশ রেলওয়ে পূর্ণাঙ্গ সেবা ছয়মাস পরেও চালু করতে পারেনি। পদ্মা সেতুর সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করতে এ রুটে নতুন দুই জোড়া কমিউটার ট্রেন আনতে যাচ্ছে রেলওয়ে।
 
মঙ্গলবার (৩০ এপ্রিল) বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজারের (জিএম) পক্ষে সহকারী চিফ সুপারেনডেন্ট অফিসার আব্দুল আওয়াল স্বাক্ষরিত সরকারি নথিতে এ তথ্য পাওয়া যায়।

আব্দুল আওয়াল স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ভাঙ্গা-ঢাকা-ভাঙ্গা রুটে এক জোড়া এবং অপারেশনাল সুবিধার্থে একই রেক দ্বারা রাজবাড়ী-ভাঙ্গা-রাজবাড়ী রুটে এক জোড়া কমিউটার ট্রেন পরিচালনা করার জন্য মতামত পেশ করা হল।

ঢাকা থেকে ভাঙ্গা চলাচলকারী ট্রেনের নাম থাকবে ভাঙ্গা কমিউটার ও রাজবাড়ী থেকে ভাঙ্গা রুটে চলাচলকারী ট্রেনের নাম চন্দনা কমিউটার।

ট্রেনটিতে ২৪টি প্রথম, ৪৪টি শোভন চেয়ার এবং ৪২৪টি সুলভ শ্রেণীর আসন ব্যবস্থা থাকবে। উভয়পথে ভাঙ্গা জংশন, শিবচর, পদ্মা ও মাওয়া স্টেশনে যাত্রা বিরতি থাকবে। সাপ্তাহিক বন্ধ শুক্রবার।

এই বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় রেল কর্মকর্তা (পাকশী) শাহ সুফী নুর মুহাম্মদ বলেন, রেলওয়ের ঊর্ধ্বতন কার্যালয় থেকে এ রুটের প্রস্তাব দেওয়া একটি চিঠি পশ্চিমাঞ্চল থেকে পাঠানো হয়েছে।

কবে চালু হচ্ছে এ রুটে ট্রেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রেলওয়ে প্রধান কার্যালয় থেকে বিস্তারিত বলতে পারবে।

এ বিষয়ে পশ্চিম অঞ্চলের ব্যবস্থাপক অসীম তালুকদার বলেন, প্রস্তাবনা দেওয়া হয়েছে। মন্ত্রণালয় অনুমোদন করলে চলাচল করবে।


মন্তব্য