নোয়াখালীতে কৃষকদের মাঝে বিভিন্ন প্রশিক্ষণ 

নোয়াখালী
  © সংগৃহীত

কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা প্রকল্পের আওতায় নোয়াখালী জেলার সদর ও সূবর্ণচর  উপজেলার বিভিন্ন স্থানে প্রান্তিক কৃষকদের মাঝে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি, মেরামত ও রক্ষণাবেক্ষণের উপর কৃষক, যন্ত্রচালক ও মেকানিকদের মাঝে দুই দিন ব্যাপী প্রশিক্ষণ, কৃষিকে বানিজ্যিকীকরণে মানসম্মত কৃষি যন্ত্রপাতি প্রস্তুতের উপর কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকারকদের ৫ দিন ব্যাপী প্রশিক্ষণ ও বারি উদ্ভাবিত বীজ বপন যন্ত্র ও শস্য মাড়াই যন্ত্রের উপর এডাপটিভ ট্রায়াল অনুষ্ঠিত হয়েছে। 

সরেজমিন গবেষণা বিভাগ (বিএআরআই), নোয়াখালী এর বাস্তবায়নে ও ফার্ম মেশিনারি এন্ড পোস্ট হারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগ গাজীপুর শাখার অর্থায়নে কৃষকদের নিয়ে এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বারি গাজীপুর শাখার মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. নুরুল আমিন, সরেজমিন গবেষণা বিভাগ নোয়াখালীর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শহীদূল ইসলাম।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বারি গাজীপুর শাখার উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ এরশাদুল হক, সরেজমিন গবেষণা বিভাগ নোয়াখালীর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মিঞা মোহাম্মদ বশির, বারি গাজীপুর শাখার উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সুমন মিয়া প্রমুখ।

অনুষ্ঠানটি সার্বিক সঞ্চালনায় ছিলেন সরেজমিন গবেষণা বিভাগ নোয়াখালীর সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আবুল হোসাইন ও এম.এ মো. নুর হোসাইন।


মন্তব্য