ফের তাপপ্রবাহের আভাস, থাকতে পারে যত দিন

আবহাওয়া
  © ফাইল ফটো

তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহে কেটেছে দেশের আবহাওয়া। এর মধ্যে স্বস্তি নিয়ে আসে মে মাস। মের প্রথম সপ্তাহ থেকে ধারাবাহিক বৃষ্টি শুরু হয়। তাপমাত্রাও রয়েছে স্বাভাবিক। তবে শিগগরিই আবারও তাপপ্রবাহ ফিরে আসতে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। অধিদপ্তর জানিয়েছে, আগামী কয়েকদিনে দেশে বৃষ্টিপাত কমবে। পর্যায়ক্রমে বাড়বে গরম।

আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা সংবাদ মাধ্যমকে বলেন, এখন বৃষ্টির প্রবণতা অনেকটা কমে গেছে। এটা আরও কমে যাবে। রোববার থেকে দেশের তাপমাত্রা বাড়তে থাকবে। আর ১৫ তারিখের পর থেকে মাসজুড়েই তাপপ্রবাহ থাকতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, ১৫ মে থেকে তাপমাত্রা বাড়বে। তখন রংপুর, ময়মনসিংহ, সিলেটের কিছু কিছু জায়গায় হয়তো বৃষ্টি থাকবে; কিন্তু অন্যান্য জায়গা থেকে কমে যাবে। আজ শনিবার রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। রোববার দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরের পাঁচ দিন তাপমাত্রা বাড়তে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, এ মাসে তাপমাত্রা এপ্রিলের মতো প্রকট হবে না। কারণ, এর মধ্যেই কোনো কোনো দিন বৃষ্টি হবে। তবে মে মাসের শেষের দিকে এবং জুনের দ্বিতীয় সপ্তাহে তাপমাত্রা বাড়বে আরও এক ধাপ। কারণ, জুনের ১৫ তারিখ থেকে বর্ষাকাল শুরু হয়। এর আগে প্রকৃতি ড্রাইআউট হয়। তখন তাপমাত্রা বাড়বে।

এদিকে শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেটে সর্বোচ্চ ২৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া ঢাকা, ফরিদপুর, দিনাজপুর, মোংলাসহ দেশের বিভিন্ন জায়গায় কম-বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে৷ পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসেও ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সারা দেশে শনিবার দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে মোংলায়।

চলতি মৌসুমে ৩১ মার্চ থেকে তাপপ্রবাহ শুরু হয়। ৬ মে পর্যন্ত টানা ৩৭ দিন ধরে এ পরিস্থিতি বিরাজ করে। তবে গত ২ মে থেকে বৃষ্টি হওয়ার পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর। তখন বলা হয়েছিল, ২ মে থেকে শুরু হওয়া বৃষ্টি ধীরে ধীরে সারা দেশে বিস্তৃত হবে, আর ৭ মের পর দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসবে। ওই আভাসের পর থেকে সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা চলছে কয়েকদিন ধরে।


মন্তব্য