পায়রা বন্দরে প্রথমবারের মতো বিদেশি জাহাজ

পায়রা
  © সংগৃহীত

দিনদিন সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিত দেশের তৃতীয় সমুদ্রবন্দর পায়রা সমুদ্র বন্দরের। প্রথমবারের মতো বন্দরটিতে ভিড়েছে বিদেশি জাহাজ।

গতকাল বুধবার (১৫ মে) দুপুরে বন্দরের নবনির্মিত প্রথম জেটিতে লাইমস্টোন (ছোট পাথর) নিয়ে পানামার পতাকাবাহী ‘জেন’ নামের জাহাজ নোঙর করেছে।

দুবাইয়ের ফৌজিয়া বন্দর থেকে ৫০ হাজার ৫০০ টন লাইমস্টোন নিয়ে বাংলাদেশে আসে জাহাজটি। ইনার ও আউটার অ্যাঙ্করে লাইটারেজে করে বন্দরের জেটিতে ২৪ হাজার টন লাইমস্টোন নিয়ে নোঙর করে। ২০০ মিটার দীর্ঘ এই জাহাজটি পায়রা বন্দরের জেটিতে নোঙর করায় বন্দর কর্তৃপক্ষ ও জেটিতে কর্মরত শ্রমিকদের মধ্যে আনন্দ ছড়িয়ে পড়ে। এ সময় তারা একে অপরকে মিষ্টিমুখ করে দিনটি স্মরণীয় করে রাখেন।

পায়রা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগের উপপরিচালক আজিজুর রহমান বলেন, আজ পরীক্ষামূলকভাবে একটি জাহাজ বন্দরের জেটিতে অবস্থান নিয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে প্রধানমন্ত্রী পায়রা বন্দর সফরে আসবেন এবং বন্দরের জেটিসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা উদ্বোধন করবেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৯ নভেম্বর পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার রামনাবাদ চ্যানেলে দেশের তৃতীয় সমুদ্রবন্দর হিসেবে পায়রার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। আর ২০১৬ সালের আগস্টে বন্দরের বহিনোঙরে অপারেশন কার্যক্রম শুরু হয়।


মন্তব্য