চল্লিশ বছর পর নিজ দেশে ফিরলেন নেপালি নাগরিক

তেঁতুলিয়া
  © টিবিএম ফটো

তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ৪০ বছর পর উপজেলা প্রশাসনের সহযোগিতায়, বিজিবি- বিএসএফ এবং নেপাল দূতাবাসের কর্মকর্তাগণের উপস্থিতিতে নিজ মাতৃভূমিতে ফিরে গেলেন বীর বাহাদুর রায়।

দীর্ঘ ৪০ বছর আগে ,ভারত সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আসেন নেপালের নাগরিক বীর বাহাদুর রায়, ১০ বছর কাজ করেন বিভিন্ন হোটেল ওরেস্টুরেন্টে, বাকি ৩০ বছর কাজ করে জীবিকা নির্বাহ করেছেন একটি হাসকিং মিল  চাতালে। বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে তিনি নিজ দেশে ন্বজনদের কাছে ফিরে যান ।

জানা যায়, ৪০ বছর পূর্বে নেপাল থেকে ভারত হয়ে বাংলাদেশে প্রবেশ বীর বাহাদুর রায়।  কিছুটা মানষিক ভারসাম্যহীন হয়ে পড়ায় নিজ ঠিকানা ঠিকমত বলতে না পারায় তাকে এতদিন নিজ দেশে ফেরত পাঠানো সম্ভব হয়নি। তিনি বাংলাদেশে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে কাজ করেছেন এবং সর্বশেষ বগুড়ার দুপচাঁচিয়ার মাস্টারপাড়ার অলক বসাকের মিল চাতালে দীর্ঘ ৩০ বছর ধরে কাজ করছিলেন। 

নেপালে দূতাবাস ওই নাগরিকের পরিবারকে চিহ্নিত করলে তার বড় ভাবি তাকে চিনতে পারে, পরিবারের তথ্য মতে তিনি ৪৫ বছর আগে বাড়ি থেকে হারিয়ে যান। অবশেষে আজ তিনি বাড়ি ফিরলেন। এসময় তার ভাতিজা রাজন তাকে রিসিভ করে নিয়ে যায় । 

এসময় তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বি, সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুল হাসান, বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্টের ইনচার্জ অমৃত অধিকারী, নেপাল দূতাবাসের উপ-রাষ্ট্রদূত ললিতা সিলওয়াল, ২য় সচিব ইয়োজানা বামজান ও সেক্রেটারী অফ এম্বাসেডর রিয়া ছেত্রী সহ বিজিবি-বিএসএফ উপস্থিত ছিলেন। 

উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বি জানায়, নেপাল এ্যাম্বাসি ও প্রশাসনের যৌথ উদ্যোগে আজ বাংলাদেশের বাংলাবান্ধা ও ভারতের ফুলবাড়ি বর্ডারে তার পরিবারের কাছে বীর বাহাদুর রায় কে তুলে দেওয়া হয়।


মন্তব্য