ইউটিউব দেখে বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, তরুণ আহত

ফরিদপুরে
  © সংগৃহীত

ফরিদপুরে ইউটিউব দেখে বাজি বানানোর সময় বিস্ফোরণে শামীম হোসেন (১৮) নামের এক তরুণ গুরুতর আহত হয়েছেন। শুক্রবার বিকেল চারটার দিকে শহরের চরকমলাপুর এলাকার জোড়া সেতু-সংলগ্ন একটি রিকশা গ্যারেজে এ ঘটনা ঘটে।

আহত শামীম জেলার সালথা উপজেলার গট্টি ইউনিয়নের লক্ষ্মণদিয়া গ্রামের মঙ্গল মোল্লার ছেলে। তিনি শহরের চরকমলাপুর জোড়া সেতু-সংলগ্ন জনৈক মনির হোসেনের রিকশার গ্যারেজের কর্মচারী। তাঁকে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর গুরুতর আহতাবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান রতন সাহা বলেন, বিস্ফোরণে ওই তরুণের ডান হাতের দুটি আঙুলের ওপরের অংশ বিচ্ছিন্ন এবং ডান চোখটি ফেটে গেছে। এর বাইরে শরীরের বিভিন্ন জায়গায় ক্ষত তৈরি হয়েছে। মূলত চোখের সমস্যার কারণে তাঁকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে।

পুলিশ ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিকেল চারটার দিকে চরকমলাপুর জোড়া সেতু এলাকায় ওই রিকশা গ্যারেজে হঠাৎ বিস্ফোরণের শব্দ শুনতে পান এলাকাবাসী। তাঁরা গ্যারেজে গিয়ে শামীমকে উদ্ধার করে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। তবে কীভাবে বিস্ফোরণের ঘটনা ঘটেছে, তাৎক্ষণিকভাবে জানা যায়নি। খবর পেয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

ফরিদপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসানুজ্জামান বলেন, কীভাবে বিস্ফোরণ হলো তদন্ত করে দেখা হচ্ছে। ঘটনাস্থলে বোমা তৈরির কোনো সরঞ্জাম পাওয়া যায়নি। ওই তরুণ সম্ভবত পাইপের মধ্যে বিস্ফোরক-জাতীয় কিছু ঢোকাচ্ছিলেন। পুলিশ তেমন কিছু আলামত পেয়েছে। আহত তরুণকে জিজ্ঞাসাবাদের পরে বিষয়টি জানা যাবে।

ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সালাহউদ্দিন বলেন, বিস্ফোরণে আহত শামীমের অবস্থা গুরুতর। তাঁকে ফরিদপুর থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ঢাকায় পাঠানোর আগে তাঁর কাছ থেকে জানতে পেরেছেন, ইউটিউবে বাজি বানানোর ভিডিও দেখে বাজি বানানোর চেষ্টা করেন ওই তরুণ। পাশের দোকান থেকে দেশলাই কিনে বারুদ সংগ্রহ করে একটি পাইপের মধ্যে ঢোকাচ্ছিলেন, তখন বিস্ফোরণের ঘটনা ঘটে।


মন্তব্য