১৯ ঘণ্টা পর যান চলাচলের জন্য খুলে দেওয়া হলো বঙ্গবন্ধু টানেল

বঙ্গবন্ধু টানেল
  © ফাইল ছবি

গতকাল রবিবার উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় রেমাল। এর আগে চট্টগ্রাম ও কক্সবাজার উপকূলে ৯ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ক্ষতি এড়াতে রবিবার (২৬ মে) বিকেল সাড়ে ৪টায় টানেলে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। দীর্ঘ ১৯ ঘণ্টা পর যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে এই টানেল।

আজ সোমবার (২৭ মে) দুপুরে বঙ্গবন্ধু টানেল পুনরায় উন্মুক্ত করে দেওয়া হয়। এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী (টোল, ট্রাফিক ও ইএমই) মো. নজরুল ইসলাম।

তিনি বলেন, ঘূর্ণিঝড় রেমালের কারণে টানেলে গাড়ি চলাচল বন্ধ রাখা হয়েছিল। ঝড়-জলোচ্ছ্বাসে যাতে টানেলের ভেতরে পানি ঢুকতে না পারে সে জন্য টানেলের ফ্লাড গেট আটকে দেওয়া হয়েছিল। খুলে দেওয়া হলেও টানেলে সীমিত গাড়ি চলাচল করছে।

এ দিকে বঙ্গবন্ধু টানেলের সিকিউরিটি ইনচার্জ মো. সাজ্জাদ বলেন, ‘ঘূর্ণিঝড়ের কারণে টানেলে সোমবার বিকেল সাড়ে ৪টা থেকে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস দেখে সোমবার দুপুর ১২টায় পুনরায় টানেল খুলে দেওয়া হয়েছে।’

এ দিকে কর্ণফুলী টানেল প্রকল্পের টোল ম্যানেজার বেলায়েত হোসেন বলেন, ‘উদ্বোধন হওয়ার পর এবারই প্রথম বিরূপ আবহাওয়ার কারণে টানেল দিয়ে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়।’

উল্লেখ্য, গত বছরের ২৮ অক্টোবর পতেঙ্গা প্রান্তে ফলক উন্মোচনের মধ্য দিয়ে টানেল প্রকল্প উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরদিন থেকে এটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।


মন্তব্য