নোয়াখালীতে কৃষক প্রশিক্ষণ ও এডাপটিভ ট্রায়াল 

নোয়াখালী
  © টিবিএম

কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা প্রকল্পের আওতায় নোয়াখালী জেলার সদর ও সূবর্ণচর  উপজেলার বিভিন্ন স্থানে প্রান্তিক কৃষকদের মাঝে কৃষক প্রশিক্ষণ ও এডাপটিভ ট্রায়াল অনুষ্ঠিত হয়েছে। বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি, মেরামত ও রক্ষণাবেক্ষণের উপর কৃষক, যন্ত্রচালক ও মেকানিকদের মাঝে দুই দিন ব্যাপী প্রশিক্ষণ, কৃষিকে বানিজ্যিকীকরণে মানসম্মত বারি উদ্ভাবিত ভুট্টা ও সূর্যমুখী মাড়াই যন্ত্র, গুটি ইউরিয়া প্রয়োগ যন্ত্র ও ভার্মিকম্পোষ্ট সেপারেটর যন্ত্রের উপর এডাপটিভ ট্রায়াল অনুষ্ঠিত হয়।

সরেজমিন গবেষণা বিভাগ (বিএআরআই), নোয়াখালী এর বাস্তবায়নে ও ফার্ম মেশিনারি এন্ড পোস্ট হারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগ গাজীপুর শাখার অর্থায়নে কৃষকদের নিয়ে এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরেজমিন গবেষণা বিভাগ নোয়াখালীর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শহীদূল ইসলাম। সরেজমিন গবেষণা বিভাগ নোয়াখালীর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মিঞা মোহাম্মদ বশির, কৃষি যন্ত্রপাতি বিশেষজ্ঞ মো. আতাউর রহমান,বৈজ্ঞানিক কর্মকর্তা গাজীপুর।

সরেজমিন গবেষণা বিভাগ নোয়াখালীর বৈজ্ঞানিক সহকারী  মো. আবুল হোসেন এর সার্বিক সঞ্চালনায় কৃষক প্রশিক্ষণ ও এডাপটিভ ট্রায়াল অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন টেকনিশিয়ান মো. মেজবা উল আলম ও মো. রাসেল। অনুষ্ঠান শেষে সফল এলএসপি (LSP) দেরকে পুরস্কার প্রদান করা হয়।


মন্তব্য