বন্যায় উদ্ধার ও ত্রাণ বিতরণে তৎপর বিজিবি

বন্যায় উদ্ধার ও ত্রাণ বিতরণে তৎপর বিজিবি
বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি  © সংগৃৃহীত

বন্যায় আটকে পড়াদের উদ্ধার করতে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবিও তৎপর রয়েছে। সিলেট ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় ত্রাণ বিতরণেও তৎপর রয়েছে বাহিনীর সদস্যরা।

শনিবার (১৮ জুন) বিকালে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

শরিফুল ইসলাম বলেন, সিলেট ও সুনামগঞ্জ জেলায় বন্যা দুর্গতদের সাহায্যার্থে উদ্ধার তৎপরতা এবং ত্রাণ বিতরণে অন্যান্যদের নিরলসভাবে কাজ করে যাচ্ছে বিজিবি সদস্যরা। এ কার্যক্রম চলমান থাকবে।

এর আগে শুক্রবার (১৭ জুন) দিনভর বন্যায় আটকে পড়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আবাসিক শিক্ষার্থীদের উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) সদস্যরা। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগের নেতাকর্মীদের সহায়তায় তারা এই উদ্ধার কাজ চালায় ।

এদিকে ফায়ার সার্ভিসও বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে সৃষ্ট বন্যায় আটকে পড়াদের উদ্ধার অভিযানে নেমেছে । আটকে পড়াদের উদ্ধার করে আশ্রয়কেন্দ্রে নিয়ে যাচ্ছে। আটককৃতদের উদ্ধার ছাড়াও বিভিন্ন বিদ্যুৎকেন্দ্রের ভেতরে ঢুকে পড়া পানি সরিয়ে নিতে কাজ করছে ফায়ার সার্ভিস।

সিলেটের বন্যাকবলিত এলাকায় সেনাবাহিনীর পাশাপাশি ফায়ার সার্ভিস উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে।

ঢাকায় কেন্দ্রীয়ভাবে বন্যায় উদ্ধারকাজের মনিটরিং সেল খোলা হয়েছে। সিলেটের ফায়ার স্টেশনের সব কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

সিলেটের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, ‘আমরা রাত-দিন ২৪ ঘণ্টা সিলেটের বিপদগ্রস্ত মানুষের পাশে আছি।

আর শুরু থেকে সেনাবাহিনী তো রয়েছেই। নিরলসভাবে উদ্ধারসহ ত্রাণ বিতরণের কাজ করে যাচ্ছে।


মন্তব্য