সারাদেশে বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে 

সারাদেশে বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে 
  © ফাইল ছবি

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে বিপর্যস্ত সিলেট ও সুনামগঞ্জসহ দেশের বেশি কিছু জেলা। আগামী দুই দিন দেশের বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। 

বন্যা পূর্বাভাস কেন্দ্রের তথ্য মতে, আগামী দুই দিনের মধ্যে উত্তরাঞ্চল ও দেশের মধ্যাঞ্চলের আরও কিছু জেলা বন্যায় আক্রান্ত হতে পারে। কারণ সেসব এলাকায় বন্যার তীব্রতা বাড়ছে, নদীগুলোর পানি আরও বাড়তে শুরু করেছে। সেই সঙ্গে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, লালমনিরহাট, নীলফামারী, রংপুর ও কুড়িগ্রাম জেলার বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

শনিবার (১৮ জুন) আবাহওয়া অধিদপ্তরের দেওয়া সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশেই আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হবে। কোথাও মাঝারি, কোথাও ভারি। তবে চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে অতি ভারি বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

সিলেট ও সুনামগঞ্জে আগামী দুই দিনে বন্যা পরিস্থিতির আরও অবনতি হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। ‍সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে শনিবার (১৮ জুন) বিকেলে সচিবালয়ে তিনি এ কথা জানান।

এদিকে আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোণাসহ সারাদেশের বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আরিফুজ্জামান ভূইয়া। আজ শনিবার (১৮ জুন) বিকেলে রাজধানীতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। বলেন, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং ভারতের আসাম, মেঘালয় ও হিমালয় পাদদেশীয় কতিপয় অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। আবার কোথাও কোথাও অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগসংক্রান্ত দৈনিক প্রতিবেদনের তথ্য মতে, সুরমা ছাড়া দেশের সব প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গের কিছু স্থানে মাঝারি থেকে ভারী, কোথাও কোথাও অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

ফলে ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা, কুশিয়ারা, তিস্তা, ধরলা, দুধকুমারসহ প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বৃদ্ধি অব্যাহত থাকবে। ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি সমতল বিপৎসীমার কাছাকাছি অথবা ওপরে অবস্থান করতে পারে।


মন্তব্য