বৃষ্টির জন্য নামাজ আদায় করলেন মুসুল্লিরা

বৃষ্টি
  © সংগৃৃহীত

পটুয়াখালীর রাঙ্গাবালীতে প্রচণ্ড খরা থেকে নিস্তার এবং বৃষ্টি কামনায় ইসতেসকার নামাজ আদায় করলেন কয়েক হাজার মুসুল্লি। ভরা বর্ষাতেও বৃষ্টি না থাকায় কৃষি নির্ভর উপকূলীয় এ এলাকার কৃষকরা চরম বিপাকে রয়েছেন। সময় পেরিয়ে গেলেও করতে পারছে না আমন চাষাবাদ।

এদিকে প্রখর রোদে বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে। তাই প্রচণ্ড খরা থেকে নিস্তার এবং বৃষ্টি কামনায় আল্লাহর দরবারে করা হয় এই বিশেষ মোনাজাত।

মঙ্গলবার (২ আগস্ট) সকালে পটুয়াখালীর রাঙ্গাবালী ঈদগাহ মাঠে এলাকাবাসীর উদ্যোগে এই ইসতেসকার নামাজ অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন মাওলানা আব্দুর রহমান কাজী। কয়েক হাজার মুসুল্লি নামাজে অংশগ্রহণ করেন। পরে, মহান আল্লাহর কাছে ক্ষমাসহ আশীর্বাদের বৃষ্টির জন্য প্রার্থনা করা হয়।

মুসুল্লিরা জানান, আষাঢ় বিদায় নিয়ে এসেছে শ্রাবণ। কিন্তু দেখা নেই বৃষ্টির। আমন ধান চাষের সময় পেরিয়ে গেলেও কৃষকরা চাষাবাদ করতে পারছেন না।বিকল্প পদ্ধতিতে চাষাবাদ করার জন্য নেই সেঁচের ব্যবস্থা। যার ফলে আমন চাষে চরম বিপাকে পড়তে হচ্ছে কৃষকদের। তাই শ্রাবণের তীব্র তাপদাহ থেকে মুক্তি পেতে এবং বৃষ্টি কামনায় আমরা ইসতেসকার নামাজ আদায় করেছি।

উপকূলীয় জেলা পটুয়াখালীতে চাষাবাদের উপযোগী মোট কৃষি জমি রয়েছে ২ লাখ ৩ হাজার হেক্টর। আর এ বছর আমন উৎপাদন হওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে ১ লাখ ৮৭ হাজার হেক্টর জমিতে।


মন্তব্য