পাম্পের খাদ থেকে উদ্ধার হল ৩টি মেছোবাঘ

সারাদেশ
পাম্পের খাদ থেকে উদ্ধার হল ৩টি মেছোবাঘ  © সংগৃহীত

ঝিনাইদহের শৈলকুপা থেকে তিনটি মেছোবাঘ উদ্ধার করা হয়েছে। বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে উপজেলার শাহবাড়িয়া গ্রামের মাঠের সেচ পাম্পের গভীর হাউজ থেকে মেছোবাঘ তিনটি উদ্ধার করা হয়।

বাঘ উদ্ধার কারী শওকত লস্কার জানায়, গতরাতে শাহবাড়িয়া গ্রামের মাঠে সেচ পাম্পের গভীর হাউজের ভেতরে দুই সাবকসহ তিনটি মেছোবাঘ আটকাপড়ে। সকালে সেচ পাম্পের গভীর হাউজের ভেতরে ভয়ঙ্কর গর্জনে আমরা আতঙ্কিত হয়ে পড়ি। বাঘের মকো ভয়ঙ্কর শব্দ শুনে বোরিং ঘরে গিয়ে, টর্চের আলোয় দুটি বাচ্চাসহ ৩টি মেছো বাঘ দেখতে পাই। পরে গর্তের ভেতরে দড়ি ফেলে তাদের উদ্ধার করা হয়। পরে শৈলকুপা বন বিভাগকে খবর দিলে তারা এসে মেছোবাঘ তিনটি নিয়ে যায়। তবে এর মধ্যে একটি বাচ্চা মারা গেছে। বাকি দুটো মেছোবাঘ ছেড়ে দেওয়া হয়েছে।
 
মুনমুন ইসলাম নামের ওই গ্রামের এক ব্যক্তি জানান, রাতের যে কোনো সময় উপজেলার শাহবাড়িয়া গ্রামের একটি সেচ পাম্পের গভীর খাদ থেকে শাবকসহ তিনটি মেছোবাঘ আটকা পড়ে। সকালে সেচ পাম্পের গভীর বাঘের মত ভয়ংকর শব্দ শুনে টর্চের আলোয় দুটি বাচ্চাসহ মেছোবাঘগুলো দেখতে পায়। পরে শৈলকূপা বন বিভাগকে খবর দিলে তার এসে মেছোবাঘ তিনটি উদ্ধার করে। এরমধ্যে একটি বাচ্চা মারা গেছে।

ঝিনাইদহ বন বিভাগের কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান, পাম্পের গভীর খাদে থাকা একটি শাবক আগেই মারা গেছে। মেছোবাঘ দুটিকে সেচ পাম্পের মধ্যে থেকে উদ্ধার করা হয়েছে। বর্তমানে মেছোবাঘ দুটির চিকিৎসা ও পরিচর্যা চলছে।


মন্তব্য