১২ ডিসেম্বর ২০২২, ২০:৩৫

দুই ইসলামি ব্যাংকে পর্যবেক্ষক বসালো বাংলাদেশ ব্যাংক

  © লোগো

বেসরকারি খাতের ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (১২ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে।

বিষয়টি নিশ্চিত করে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, সাম্প্রতিক সময়ে ব্যাংক দুটির বিষয়ে ঋণ বিতরণ ও বিভিন্ন অনিয়ম হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এরই আলোকে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা পরিপালন ও অনিয়ম যাতে না হয়, সেসব দেখার জন্য দুই ব্যাংকেই দুজন পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।

জানা গেছে, ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক আবুল কালামকে। আর ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক বসানো হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সার্ভিস বিভাগের পরিচালক মোতাসিম বিল্লাহকে। পরবর্তী আদেশ না পাওয়া পর্যন্ত তারা দুজন এ দায়িত্ব পালন করবেন।

সম্প্রতি ব্যাংক দুটি থেকে বড় অঙ্কের ঋণ অনিয়মের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। এরই পরিপ্রেক্ষিতে ব্যাংক দুটিতে পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।