পাবনায় পেঁয়াজ উৎপাদন ৪৩ হাজার হেক্টর জমিতে, লক্ষ্যমাত্রা ৭ লাখ টন

পাবনা
  © মোমেন্টস ফটো

চলতি মওসুমে পাবনায় ৪৩ হাজার হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হচ্ছে। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ লাখ টন। পাবনা কৃষি অফিস সুত্রে জানা যায়, জেলায় ৪৩ হাজার হেক্টর জমিতে  পেঁয়াজ চাষের  লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ লাখ টন। 

পাবনা কৃষি সম্প্রসারন অধিদফতর সূত্রে জানা যায়, চলতি মওসুমে পাবনা জেলায় পেঁয়াজ প্রতি হেক্টরে ১৪ টন হিসেবে সুজানগর উপজেলায় ২০ হাজার হেক্টরে দুই লাখ ৮৪ হাজার টন, সাঁথিয়ায় ১৬ হাজার ৯৭০ হেক্টরে দুই লাখ ৩৮ হাজার টন, পাবনা সদরে পাঁচ হাজার হেক্টরে ৭০ হাজার টন, ঈশ্বরদীতে এক হাজার ৫০০ হেক্টরে ২১ হাজার টন, বেড়ায় তিন হাজার হেক্টরে ৪২ হাজার টন, ফরিদপুরে এক হাজার ৫০০ হেক্টরে সাড়ে ২১ হাজার টন, চাটমোহরে এক হাজার ৫০০ হেক্টরে সাড়ে ২১ হাজার টন, ভাঙ্গুড়ায় এক হাজার ৫৩০ হেক্টরে ২১ হাজার ৪২০ টন ও আটঘড়িয়ায় এক হাজার হেক্টর জমিতে ১৪ হাজার টন পেঁয়াজ উৎপাদন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

জেলার বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা যায়, অন্যান্য বছরের চেয়ে এবার কৃষি শ্রমিকের মজুরি বেশি ছিল। পেঁয়াজ রোপনের জন্য গড়ে জনপ্রতি শ্রমিকের পারিশ্রমিক ছিল দিনে ৫০০ -৬০০ টাকা। এছাড়াও বাজারের ক্রমবর্ধমান সারের দাম বৃদ্ধি পাওয়ায় এবার পেঁয়াজে কৃষকের খরচ অনেক বেশি বলে জানান তারা। 

তবে কৃষকরা আশা প্রকাশ করে বলেন, যদি ভারতীয় পেঁয়াজ দেশে প্রবেশ করতে না পারে তাহলে ইনশাল্লাহ আমরা লাভবান হবো।

উল্লেখ্য, জেলার সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয়েছে সুজানগর ও সাঁথিয়া উপজেলায়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ