মতিঝিল-গুলশানের পরে আরও ৪ জেলা‍ এবং ঢাবিতে ক্যাশলেস লেনদেন

অর্থনীতি
৪ জেলা‍ এবং ঢাবিতে হবে ক্যাশলেস লেনদেন  © সংগৃহীত

নগদ টাকার ব্যবহার কমাতে রাজধানীর মতিঝিল ও গুলশানের পর গোপালগঞ্জ, রংপুর, গাজীপুর ও নাটোর জেলায়সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বাংলা কিউআর’ কোডে লেনদেন চালু হয়েছে।

সোমবার (২০ মার্চ) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এক ভার্চুয়াল অনুষ্ঠানে ‘ক্যাশলেস বাংলাদেশ’ উদ্যোগে সম্প্রসারণ কার্যক্রম উদ্বোধন করেন। উদ্ধোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপস্থতি ছিলেন। ভাচুর্য়ালি যোগ দিয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক শুভেচ্ছা বক্তব্য দেন। এছাড়া, বাংলাদেশ ব্যাংকের চার ডেপুটি গভর্নর, চার জেলার জেলা প্রশাসক, ব্যাংক, এমএফএস, পিএসপি ও আন্তর্জাতিক কার্ড স্কিমের ব্যবস্থাপনা পরিচালকরা অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর, চার জেলার জেলা প্রশাসক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ তাদের স্ব স্ব বাংলা কিউআর এর মাধ্যমে পেমেন্ট করে পণ্য ক্রয় করেন।

বাংলা কিউআর (কুইক রেসপন্স) হলো, দেশের সব ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) অ্যাপভিত্তিক লেনদেন নিষ্পত্তির একটি কমন প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্মে যুক্ত যেকোনো ব্যাংক বা এমএফএসের গ্রাহক যেকোনো অন্য কিউআর থেকে পরিশোধ করতে পারেন। লেনদেনকে স্বচ্ছ, ঝুঁকিমুক্ত, কম খরচে ও দ্রুত করতে ক্যাশলেস সোসাইটি গঠনের লক্ষ্য নিয়ে এমন ব্যবস্থা প্রবর্তন করেছে বাংলাদেশ ব্যাংক। এখন এ ব্যবস্থায় লেনদেন সম্পন্ন করতে উৎসাহিত করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক আগামী বছর থেকে সব লেনদেন কিউআর কোডভিত্তিক করার পরিকল্পনা নিয়েছে। আগামী ৩০ জুনের পর ‘বাংলা কিউআর’ ছাড়া আর কোনো কিউআর কোডভিত্তিক লেনদেন ব্যবস্থা না রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া, বাংলা কিউআর ব্যবহারে দৈনিক সর্বোচ্চ ২০ হাজার টাকা লেনদেনের সীমা প্রত্যাহার করা হয়েছে। এই লেনদেনে প্রাথমিকভাবে ১৭টি ব্যাংক ও পাঁচটি এমএফএস, একটি পিএসপি ও তিনটি আন্তর্জাতিক পেমেন্ট স্কিম যুক্ত হয়েছে। পর্যায়ক্রমে অন্য সব ব্যাংক ও এমএফএস এ ব্যবস্থায় যুক্ত হবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ