আবারো বেড়েছে গরুর মাংসের দাম, সবজির বাজারও চড়া

বাজারের হালচাল
  © ফাইল ফটো

আবারো বেড়েছে গরুর মাংসের দাম। এক সপ্তাহ আগেও ৭৫০ টাকা বিক্রি হলেও শুক্রবার (১৪ এপ্রিল) প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকায়। পাশাপাশি প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকার মধ্যে।

মাংস বিক্রেতাদের দাবি, আসন্ন ঈদুল ফিতরের কারণে দাম বেড়েছে। এদিকে স্বস্তি ফেরেনি সবজির বাজারেও। সবকিছুর বাড়তি দামে বাধ্য হয়েই কম কিনছেন সীমিত আয়ের মানুষেরা।

শুক্রবার (১৪ এপ্রিল) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র।

ক্রেতা ও বিক্রেতারা বলছেন, সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি সবজিতে অন্তত ১০-২০ টাকা বেড়েছে। বিশেষ করে নতুন সবজির দাম বেড়েছে।

ক্রেতারা বলেন, স্বাভাবিক সময়ে সবজির এতো দাম কখনো দেখিনি। রমজান হিসেবে দাম কম হওয়ার কথা। কারণ রমজানের শেষের অংশে সবজির চাহিদা কমে যায়। তারপরও এতো দাম কেন বুঝতে পারছি না। আলু আর পেঁপে ছাড়া কোনো সবজি ৬০ টাকার নিচে নেই। বেশিরভাগ সবজির কেজি এখন ৮০ টাকার ওপরে।

এদিন রাজধানীর বেশকিছু বাজার পর্যালোচনায় দেখা গেছে, প্রতি কেজি কাঁকরোল বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকায়। ধুন্দল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। এছাড়া বরবটি, ভেন্ডি, কচুর লতি, উচ্ছে, সজনে ডাঁটা, ঝিঙ্গা ও চিচিঙ্গা ৮০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। তবে পটল, বেগুন ও একপিস ফুলকপি কোথাও ৬০ টাকা আবার কোথাও কোথাও ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

প্রতি কেজি দেশি শসা বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে। এছাড়া প্রতি কেজি দেশি টমেটো ৬০ টাকা, কাঁচা মরিচ ৮০ থেকে ১২০, আলু ২৫ থেকে ৩০, পেঁপে ৪০ থেকে ৫০ এবং প্রতিটি লাউ ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

এ ছাড়া বৈশাখী কেনাবেচার চাপ না পড়লেও সরবরাহ সংকটে পড়ে প্রতি হালি ইলিশের দাম বেড়ে গেছে ১ হাজার ২০০ টাকা থেকে ২ হাজার টাকা পর্যন্ত। আর এক কেজি ওজনের প্রতি পিস ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ৬০০ টাকায়।
 
মাছে-ভাতে বাঙালির পহেলা বৈশাখ উদ্‌যাপনে বরাবরই বাড়তি নজর পড়ে ইলিশের ওপর। তবে এবার বাংলা নববর্ষের চিত্র ভিন্ন, বাজারে চাহিদা নেই রুপালি এ মাছের। বিক্রেতাদের দাবি, সরবরাহ সংকটের কারণে বেড়ে গেছে দাম; এছাড়া রমজানের কারণে ক্রেতা কম বাজারে। 


মন্তব্য


সর্বশেষ সংবাদ