ঈদের আগেই গরু ৮০০, মুরগির কেজি ২৬০ টাকা

অর্থনীতি
গরু ৮০০, মুরগির কেজি ২৬০ টাকা  © ফাইল ফটো

ঈদ-উল-ফিতর শ‌নিবার অথবা রোববার হ‌তে পা‌রে। এখনও দু‌দিন বা‌কি। চাঁদ উঠার অপেক্ষায় পু‌রো জা‌তি। কিন্তু থে‌মে নেই বাজা‌রের ব্যবসায়ীরা। আজ থে‌কেই তারা মাংসের দাম বাড়িয়ে দি‌য়েছে। 

বুধবার (১৯ এপ্রিল) যে গরুর মাংসের কে‌জি ছিল ৭৫০ টাকা, আজ সেটা বি‌ক্রি হ‌চ্ছে ৫০ বা‌ড়ি‌য়ে ৮০০ টাকা। লেয়ার ও ব্রয়লার মুরগির দাম বে‌ড়েছে ৪০ থেকে ৫০ টাকা। পাকিস্তানি মুরগির (কক) কেজিতে দাম বে‌ড়েছে ৩০ টাকা।

ঈদকে কেন্দ্র করে সকল প‌ণ্যের স‌ঙ্গে পাল্লা দি‌য়ে, সি‌ন্ডি‌কেট ক‌রে মাংস ও মুর‌গির দাম বাড়ানো হয়েছে বলে অভিযোগ ক‌রে‌ছেন ক্রেতারা। ‌বিষয়টি অস্বীকার করে‌নি হা‌তিরপু‌লের মাংস ব্যবসায়ীরা। তারা বলছেন, দু‌দিন পর ঈদ। আর ঈদে সবাই মাংস, মুর‌গি, পোলাও- এসব খায়। এসময় মাংস ও মুর‌গির চা‌হিদা বাড়ার কার‌ণে বেশি দামে গরু, মুর‌গি দুটোই কিনে আনতে হয়েছে। তাই বাধ্য হ‌য়ে বেশি দামে বিক্রি করছি।

বৃহস্পতিবার গরুর মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজিতে। অথচ বুধবারও কেজিপ্রতি দাম ছিল ৭৫০ টাকা। এক দিনের ব্যবধানে বে‌ড়ে‌ছে ৫০ টাকা। দাম বাড়লেও মাংস ও মুর‌গির দোকা‌নে ক্রেতাদের উপস্থিতি লক্ষ্য‌ করা গে‌ছে অনেক বেশি।

এদিকে ব্রয়লার মুরগির বিক্রি হচ্ছে ২৫০-২৬০ টাকা কেজিতে। অথচ বুধবারও বিক্রি হয়েছে ২১০-২২০ টাকা কেজিতে। অর্থাৎ কেজিতে ৪০ থেকে ৫০ টাকা বেড়েছে। ব্রয়লার মুরগির দেখাদেখি কেজিপ্রতি লেয়ার মুরগির দামও বেড়েছে ৩০ টাকা। বুধবার ৩২০ টাকা কেজিতে বিক্রি হওয়া লাল লেয়ার বৃহস্পতিবার বিক্রি হচ্ছে ৩৫০ টাকা কেজিতে। আর সাদা লেয়ার বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৩০ টাকা কেজিতে।

আজ‌কের মুর‌গি বাজারে পাকিস্তানি কক বিক্রি হচ্ছে ৩৮০ টাকা কেজিতে। বুধবার যা বিক্রি হয়েছে ৩৪০ থেকে ৩৫০ টাকা কেজিতে। অর্থাৎ পাকিস্তানি মুরগির ক্ষে‌ত্রেও দাম বে‌ড়ে‌ছে কে‌জি‌তে ২০ থেকে ৩০ টাকা।

এসব বাজা‌রে দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৬০০ টাকা কেজিতে। যা গতকালও বিক্রি হয়েছে ৫২৫ টাকা দরে। এছাড়াও খাসির মাংস বিক্রি হচ্ছে ১২০০ টাকা কেজিতে। ছাগলের মাংস বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১১৫০ টাকা কেজিতে।

সরকারি বাজার মনিটরিং প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিবিসি) তথ্যমতে, বুধবার রাজধানীতে গরুর মাংস বিক্রি হয়েছে ৭৩০ থেকে ৭৫০ টাকা। একইদিন খাসির মাংস বিক্রি হয় কেজিতে ১১০০ টাকা কেজিতে। দেশি মুরগি বিক্রি হয় ৪৫০ থেকে ৫৫০ টাকা কেজিতে। ব্রয়লার মুরগি বিক্রি হয় ২০০ থেকে ২১৫ টাকা কেজিতে। যা এক সপ্তাহ আগেও ছিল ১৯০ থেকে ২১০ টাকা কেজি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ