তীব্র দাবদাহে পোল্ট্রি শিল্পে ব্যাপক লোকসানের আশঙ্কা

পোল্ট্রি
  © টিবিএম ফটো

সারাদেশে মৌসুমী বায়ুর প্রভাবে চলেছে তীব্র দাবদাহ। মানুষ, পশু-পাখির পাশাপাশি অতিষ্ঠ জনজীবন। তীব্র দাবদাহের প্রভাবে ব্যাপক লোকসানের আশংকায় পোল্ট্রি শিল্পের মাঠ পর্যায়ের খামারিরা।

(৯ই মে) নারায়ণগঞ্জে তাপমাত্রা ৪০ ডিগ্রির আশেপাশে থাকায় পোল্ট্রি ফার্ম উৎপাদন হ্রাস হওয়ার আশঙ্কা করছেন প্রান্তিক খামারিরা। সরজমিনে পরিদর্শনে গিয়ে দেখা যায়, এক একটি খামারে আজকের দাবদাহে গড়ে ৫০-১০০ পর্যন্ত মুরগি মারা গেছে।

বন্দরে পোল্ট্রি খামারী দেলোয়ার হোসাইন জানান, তার ফার্মে ১৬০০ বাচ্চা রয়েছে। আজকের গরমে ২২ দিন বয়সী প্রায় পঞ্চাশটি বাচ্চা মারা গেছে। এরকম গরম অব্যাহত থাকলে তিনি আরো ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন।

এ ব্যাপারে সোনাগাঁ উপজেলার পোল্ট্রি ডিলার, মেসার্স স্বাধীনতা পোল্ট্রি কমপ্লেক্সের মালিক নজরুল ইসলাম নয়ন জানান, তার ১০ টি খামার রয়েছে, প্রতিদিনই তিনি ফার্মগুলো থেকে অত্যাধিক মৃত্যুর খবর পাচ্ছেন।
এই ধারা অব্যাহত থাকলে খামারি এবং ডিলার পর্যায়ে সবাই ক্ষতির সম্মুখীন হবে বলে তার আশঙ্কা।

আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে জানা যায়, বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপের প্রভাবে সাড়াদেশে আরো কয়েকদিন এই দাবদাহ অব্যহত থাকতে পারে তবে ১০ তারিখের মধ্যে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়ে তীরে আছড়ে পরতে পারে। যার প্রভাবে বেশ কয়েকদিন সারাদেশে বৃষ্টিপাতে সম্ভাবনা রয়েছে। এতে করে এই তীব্র দাবদাহ কমে আসবে বলে আশা করছে আবহাওয়া অধিদপ্তর।


মন্তব্য